April 28, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

পুরুষ নয় মহিলাদের ঠাণ্ডা লাগে বেশি, কেন জানেন ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সাধারণ এটা একটি প্রতিষ্ঠিত সত্য যে, পুরুষের তুলনায় মহিলার শরীরে ঠাণ্ডাটা একটু বেশি বোধ হয়। কিন্তু কেন এ তাপমাত্রার পার্থক্য হয়, তা নিয়ে বিশেষজ্ঞরা কিছু বিষয় জানিয়েছেন। যে কারনে পুরুষের চেয়ে নারীর শরীরে ঠাণ্ডা লাগে বেশি, সম্প্রতি এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছেন বিশেষজ্ঞরা:

সাধারণত নারীর দেহের তাপমাত্রা বেশি থাকে
পুরুষের তুলনায় মহিলাদের দেহের অভ্যন্তরের তাপমাত্রা বেশি থাকে। আর এ কারণে নারীর দেহের তাপমাত্রা সংবেদনশীলতা বেশি। ফলে তাপমাত্রা যখন বেশি থাকে তখন সে তাপমাত্রার সঙ্গে আশপাশের তাপমাত্রার পার্থক্যও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

জন্মনিয়ন্ত্রণ সামগ্রী ব্যবহারে
যে সকল নারীরা হরমোন ব্যবহার করে জন্মনিয়ন্ত্রণ করে থাকেন, তাদের ক্ষেত্রে দেহের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি দেখা যায়। আর এর মূল কারণ হলো দেহের ওপর হরমোনের প্রভাব।

-হাত-পা ঠাণ্ডা থাকে
নারীর দেহের অভ্যন্তরের তাপমাত্রা বেশি থাকলেও হাত-পা প্রায়ই পুরুষের তুলনায় বেশি ঠাণ্ডা থাকে। এটি স্বাভাবিক বিষয়। আর এ কারণে তাপমাত্রা বেশি কমে গেলে নারীর ওপর সবার আগে প্রভাব পড়ে।
ঠাণ্ডা।

-নারীর বিপাক ক্রিয়া ধীরে হয়
পুরুষের তুলনায় নারীর বিপাক ক্রিয়ার গতি কম। গবেষকরা বলছেন, নারীর বিপাক ক্রিয়ার তুলনায় পুরুষের বিপাক ক্রিয়ার গতি ২৩ শতাংশ বেশি। আর এ কারণে পুরুষের তুলনায় নারীর শরীরের কিছু অংশ ঠাণ্ডা থাকে।

Related Posts

Leave a Reply