April 27, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এগুলো স্বীকার করতে লজ্জা পান পুরুষরা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মন অনেক বিষয় আছে যা আমাদের পুরুষ সমাজ প্রকাশ্যে বলতে লজ্জা পায় । পুরুষরা বন্ধুদের সঙ্গে কফির আড্ডায় হোক কিংবা আত্মীয়-স্বজনদের সামনে বিষয়গুলো গোপন রাখতেই পছন্দ করেন । এমনকী কখনো কখনো নিজের কাছেও স্বীকার করতে চান না। এমন কি কি বিষয় আছে যা পুরুষরা সবার সামনে বলতে লজ্জা পায়। চলুন জেনে নেওয়া যাক। তা জেনে নেয়া যাক।

স্ত্রী বেশি উপার্জন করে:
আমাদের এই পুরুষতান্ত্রিক সমাজে আজও অনেক পুরুষই মহিলাদের সবদিক থেকে পিছিয়ে রাখতে চান। পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মহিলারাও যে সব বিষয়ে পারদর্শী, এ কথা অনেকই মানতে চান না। অনেক পুরুষ তাঁদের স্ত্রী উপার্জন করবে এটা চান না। কিছু কিছু পুরুষ স্ত্রীদের উপার্জন করতে দিলেও তাঁরা পুরুষই স্বীকার করতে চান না, যে স্ত্রী তাঁর তুলনায় বেশি উপার্জন করেন। কারণ এতে হীনমন্যতাতে ভোগেন তাঁরা। অনেক সময় বেতনের তারতম্যই দাম্পত্য সুখের কাঁটা হয়ে দাঁড়ায়। তবে সব পুরুষই এমন নন। স্ত্রী মোটা অর্থ রোজগার করলে খুশিই হন স্বামী। গর্ব করে সে কথা বলতেও ভালবাসেন সকলকে।

বাড়ির কাজ করি:

কোনো পুরুষের বাড়ির কাজ করতে ভালো লাগে। রান্না করা কিংবা বাগান সাজানো। অথবা ঘর পরিষ্কার রাখার কাজ করতে ভালবাসেন। এতে তো লজ্জার কোনো কারণ নেই। কিন্তু অনেক পুরুষই মনে করেন এ সব কথা কর্মক্ষেত্রে বা বন্ধুদের জানালে তাঁদের পুরুষত্বে আঘাত লাগতে পারে। অনেকে আবার ভাবতে পারেন যে সংসারে স্ত্রী বা মায়ের ইশারাতে হয়তো তিনি কাজ করেন। সেই কারণেই এসব কথা লুকিয়ে রাখেন তাঁরা।

আবেগপ্রবণ:
মহিলারা চোখের জল দিয়েই কোনো তর্ক জিতে নিতে পারেন। পুরুষদের আলোচনায় এ কথা অনেকবারই ওঠে। কিন্তু পুরুষদের চোখে জল? । পুরুষরাও যে আবেগপ্রবণ হয়ে থাকেন, তাঁরা যেন এ কথা মেনে নিতে পারেন না । কষ্ট পেলে তাঁদের চোখে জলও যে স্বাভাবিক, তা নিজের মনকেও বোঝাতে পারেন না। চোখে জল দেখে কেউ যদি দুর্বল ভাবেন, এমন আশঙ্কাই মনে ঘুরপাক খায় তাঁদের।

অন্য পুরুষকে দেখা:
পাশ দিয়ে অন্য কোনও হ্যান্ডসাম পুরুষ হেঁটে পুরুষরা কেউ কেউ যে আড় চোখে তাকিয়ে দেখি সেটা তাঁরা স্বীকার করতে চান না । কিন্তু যে পুরুষের পাশ দিয়ে গেলেন তাঁর ভাবখানা এমন, যে সেদিকে তাকাননি তিনি। কোনো আগ্রহই নেই দেখার। কারণ অনেক পুরুষই অন্য লোকের পোশাক, হাঁটার স্টাইল, চুলের স্টাইল, জুতো বা সানগ্লাসের ব্র্যান্ড ইত্যাদি দেখতে ভালবাসেন। সোশ্যাল মিডিয়াতেও অন্য পুরুষদের প্রোফাইল দেখেন লুকিয়ে। কিন্তু এগুলো আমরা পুরুষরা স্বীকার করতে একদমই চাই না।

Related Posts

Leave a Reply