May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

খারাপ স্মৃতি মুছে ফেলতে চান? তার ব্যবস্থাও আছে 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

স্মৃতিগুলো কিছুতেই পিছু হাঁটে না আরতি মুখোপাধ্যায়ের সেই গানটা গাইতে গাইতে অনেকেই অনুভব করেছি যে, সত্যি যদি খারাপ স্মৃতিগুলোর একটা ব্যবস্থা করা যেত! যদি মাথা থেকে দূর করা যেত যাবতীয় অপমান, তামাম প্রিয়জন-বিচ্ছেদ, সব ব্যর্থতার ঘটনা!

আর চিন্তা নেই, সম্প্রতি বিজ্ঞানীরাই জানালেন, অবাঞ্ছিত স্মৃতিদের মুছে দেওয়া যেতে পারে মস্তিষ্ক থেকে। আপাতত মানুষের মস্তিষ্ক থেকে অবাঞ্ছিত স্মৃতি তাড়ানোতে বেশ কিছু নৈতিক বাধা রয়েছে। ভবিষ্যতের জন্যই তারা এই গবেষণা করেছেন। বোস্টনে আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্স এর বার্ষিক সভায় টরোন্টো বিশ্ববিধ্যালয়ের বিজ্ঞানী শিনা জোসেলিন জানিয়েছেন, তার গবেষকদল নিরলস গবেষণা থেকে আবিষ্কার করেছে, মস্তিষ্কের কোন কোষে কী ধরনের স্মৃতি সংরক্ষিত থাকে।

সেই সূত্র ধরে খারাপ স্মৃতিগুলিকে চিহ্নিত করা সহজ হবে। ওই কোষগুলির কার্যক্ষমতাকে যদি কমিয়ে দেওয়া যায়, তবে খারাপ স্মৃতিগুলোও ক্রমে মুছে যাবে মগজের হার্ডডিস্ক থেকে। ইতিমধ্যে ইঁদুরের ওপর পরীক্ষা করে তারা সফল হয়েছেন বলে জানান শিনা। ইঁদুরের মগজ থেকে ভয়ের স্মৃতি মুছে দিতে সমর্থ হয়েছেন তিনি ও তার সহকারীরা। এই ভাবে হয়ত খুব শিগগির মানুষের ওপর প্রয়োগ করা যাবে তাদের উদ্ভাবিত প্রক্রিয়া। যুদ্ধ, স্বজনবিয়োগ, ব্যর্থতা আর অপমানের কোনো অর্থই থাকবে না সভ্যতায়।

Related Posts

Leave a Reply