May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

‘ডালা-কুলা’ ছাড়া বাঙালি বিয়ে অসম্পূর্ণ, কিন্তু এর সাতকাহন জানেন কি ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মাদের দেশের নিয়ম হচ্ছে গায়ে হলুদে পাঠানো হয় ডালা, কুলা, মিষ্টি, পান-সুপারি, মাছ ও বর-কনেসহ পরিবারের বৃদ্ধদের জন্য কাপড়। গায়ে হলুদের পোশাক কেমন হবে, তার ওপর ভিত্তি করে হলুদের কুলা-ডালা সাজানো হয়।

মিষ্টি, দই, পিঠা, শরবত, পান, নাড়ু, কেকসহ সব ধরনের খাবারও স্বাস্থ্যসম্মতভাবে পরিবেশন করা হয়। জেনে নেওয়া যাক কুলা-ডালার সাতকাহন।

প্রথমদিকে শুধু বেতের ডালারই প্রচলন ছিল।

এখন সুদৃশ্য পলি অথবা কাপড় দিয়ে মোড়া সুন্দর সুন্দর ডালা পাওয়া যাচ্ছে। সঙ্গে লেইস ফিতা জড়িয়ে ডালায় আনা হচ্ছে নতুনত্ব

হলুদের ডালা হওয়া চাই ঠিকঠাক এবং সাজানো-গোছানো। প্রথমদিকে শুধু বেতের ডালারই প্রচলন ছিল।

এখন সুদৃশ্য পলি অথবা কাপড় দিয়ে মোড়া বিভিন্ন সুন্দর সুন্দর ডালা পাওয়া যাচ্ছে। সঙ্গে লেইস ফিতা জড়িয়ে ডালায় আনা হচ্ছে নতুনত্ব।

কিছুদিন পরপরই নতুন ডিজাইনের ডালা এসে পুরনো জায়গা দখল করে নিচ্ছে। তবে ডালার কোনায় কাপড়ের ফুল বসানো গোল্ডেন কালারের ডালাই এখন বেশি চলছে বাজারে।

ডালার সাইজ নির্বাচনেও ব্যাপার আছে। খুব বেশি প্রয়োজন না হলে বড় ডালা না নেওয়াই ভালো। ছোট ডালা বহনে সুবিধা আছে। সাধারণত ১০ থেকে শুরু করে সর্বোচ্চ ৩৬ ইঞ্চি সাইজের ডালা বাজারে পাওয়া যায়।

স্কয়ার সাইজের ডালা ছাড়াও গোল, আটকোনা, ওভাল সাইজের হলুদের ডালা পাবেন। থাকা চাই সাজানো কুলা এবং এ সম্পর্কিত যাবতীয় অনুষঙ্গ।

Related Posts

Leave a Reply