May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

পা দেখেই চিনুন মারণ রোগ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নেকেই জানেন না, আমাদের পা কিন্তু অনেক আগে থেকে শরীরে বাসা বাঁধা বা বাঁধতে চলা বড় বড় রোগের কথা জানান দিতে থাকে।
পা দেখে সার্বিকভাবে শরীরের নানা অসুখের কথা জানা যায়। শরীরের অন্য অঙ্গের চেয়ে পা বহু রোগকে আগে থেকে আমাদের সামনে তুলে ধরে।
রুক্ষ ও ফেটে যাওয়া পা : অনেকেরই পা ফাটার সমস্যা থাকে। তবে এই ফাটা পায়ের সমস্যা হয় থাইরয়েডের সমস্যা থাকলে। মেয়েদের ক্ষেত্রে থাইরয়েডের সমস্যা বেশি করে দেখা যায়। না শুকোনো ঘা অনেকেরই দুর্ঘটনার ফলে শরীরের নানা জায়গা কেটে যায়। এছাড়া ঘায়ের ফলেও নানা জায়গা দিয়ে রক্ত পড়তে পারে।

সময়ে ঘা না শুকোনো : ডায়বেটিসের লক্ষণ। এই রোগ শরীরে বাসা বাঁধলে বিশেষ করে পায়ের দিকে কোথাও কেটে গেলে তা সারতে চায় না। কারণ ডায়বেটিসে আক্রান্ত ব্যক্তির পায়ে রক্ত সঞ্চালন স্বাভাবিকের চেয়ে কম হয়।

গোড়ালিতে ব্যথা : শরীরে ইউরিক অ্যাসিড বেশি হয়ে গেলে পায়ের গোড়ালিতে খুব ব্যথা হয়। পাঁঠার মাংস, মাছ ও অ্যালকোহল বেশি পরিমাণে খেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যায় যার খবর দেয় পায়ের গোড়ালি।

আঙুলের নিচে লাল ছোপ : পায়ের আঙুলের নিচের দিকে লাল ছোপ বা দাগ ‘হার্ট ইনফেকশন’ এর ইঙ্গিত দেয়। রক্তনালী ফেটে গেলে পায়ের আঙুলের পাশ দিয়ে রক্ত জমতে তাকে। যেসকল মানুষেরা কেমোথেরাপি নেন বা যাদের এইচআইভি বা ডায়বেটিস রয়েছে, তাদের এই ধরনের সমস্যা বেশি দেখা যায়।

আঙুল বেঁকে যাওয়া : যখন পায়ের আঙুল একটার উপরে একটা উঠে যায়, তা ফুসফুসের ক্যান্সারের ইঙ্গিতবাহী। এছাড়াও পায়ের আঙুল বেঁকে যাওয়া বা একটার উপরে একটা উঠে যাওয়া ফুসফুসের সংক্রমণ, হার্টের সমস্যা ইত্যাদিকে ইঙ্গিত করে।

Related Posts

Leave a Reply