April 30, 2024     Select Language
Audio News Editor Choice Bengali ব্যবসা ও প্রযুক্তি

এই সন্ত্রাসেও বিপদে ফেলতে তৎপর কলব্যাকের নম্বরে!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিশ্বজুড়ে করোনার আতঙ্ক। এরই মাঝে সক্রিয় এই অজানা নম্বরও। আপনি হয়তো প্রায়ই মোবাইল ফোনে অজানা নম্বর থেকে মিসডকল আসলে গুরুত্বপূর্ণ মনে করে কলব্যাক করেন। কিন্তু এর ফলে আপনি যে কতবড় বিপ’দে পড়তে পারেন তা কি আপনার জানা আছে!  যেই নম্বর থেকে কলটি আসলো তার কোড যদি হয় +222 অথবা +911 এমন কোনো নম্বর, তাহলে আর আপনার র’ক্ষা নেই।

এমন নম্বরে আপনি কল ব্যাক করে দেখলেন কেউ একজন কল রিসিভ করেছে, কিন্তু কোনো কথা বলছে না। আর আপনিও হয়তো বির’ক্ত হয়ে লাইন কে’টে দিলেন। আর এভাবেই আপনি পড়ে গেলেন এক মহা বি’পদের ফাঁ’দে। কারণ এরপর আপনার প্রিপেইড অ্যাকাউন্ট চেক করলে দেখবেন যে ব্যাল্যান্স পুরো শেষ, এক পয়সাও নেই!

এরকম ঘটনা আজকাল প্রায়ই হচ্ছে। আর এর অনুসন্ধা’নে বেরিয়ে এসেছে নতুন এক প্রতা’রণার ফাঁ’দ। একটা প্রযু’ক্তি আছে যার নাম ‘ওয়ান রিং স্ক্যা’ম’।

এই বিষয়ে আমেরিকার গণমাধ্যম বিষয়ক সংস্থা এফএফসিতে একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে, এই প্রযু’ক্তির মাধ্যমে যিনি কল করছেন, তিনি অটোমেটিক ডায়াল অপশন ব্যবহার করেন, যার মাধ্যমে স্ব’য়ংক্রিয়ভাবে আন্দা’জে একের পর এক নম্বরে ডায়াল করা হয়। এবং রিং বাজলেই কে’টে যায় ফোন। আর স্বাভাবিকভাবেই ভিন্ন ধাঁ’চের নম্বর থেকে কল এলে তা গুরুত্বপূর্ণ বলে মনে হতেই পারে কারও কাছে।

আরো বলা হয়, তবে যখনই আপনি কলব্যাক করছেন, তখনই উচ্চ রেটের আন্তর্জাতিক হটলাইনের সঙ্গে যু’ক্ত করা হচ্ছে আপনাকে। বিশেষ করে প্রাপ্তবয়’স্কদের কোনো সাইটের সঙ্গে সংযোগ ঘটে। কলব্যাক করার পর তা অন্যপাশ থেকে তা রিসিভ হবে ঠিকই। তবে হয় বিশেষ কোনো মিউজিক শুনতে পাবেন অথবা কোনো শব্দই পাবেন না। এসব কল রিসিভ হওয়া মাত্রই শুধু হাইরেটে অর্থ কাটবে তাই নয়, যতক্ষণ আপনি অপেক্ষায় থাকবেন আপনার অ্যাকাউন্ট খালি হতেই থাকবে।

অনুসন্ধানে পাওয়া গেছে, আফ্রিকা ভিত্তিক কয়েকটি দল এসব কলের মাধ্যমে ফোনের অর্থ ও স্টোরেজ থেকে ডেটা হা’তিয়ে নিচ্ছে। তাই মোবাইল ফোন বাবহারকারীদের এই ব্যাপারে সত’র্ক হতে হবে। ভুলেও কলব্যাক করা যাবে না অপরিচিত এই ধরণের নম্বরে।

Related Posts

Leave a Reply