May 6, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

বর্বর শত্রুদের মোকাবিলায় সামান্য কিন্তু মোক্ষম হাতিয়ার 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

প্রায় ১৮০০ বছর আগের কথা। রোমানরা তাদের বর্বর শত্রুদের প্রতিরোধে ব্যবহার করতো ‘স্লিং বুলেটস’। অর্থাৎ এগুলো গুলতি দিয়ে ছোড়া হতো। বুলেটগুলো বাসাতে শিস কেটে ছুটে যেত। স্কটল্যান্ডের একটি এলাকায় সেই সময়কার স্লিং বুলেট খুঁজে পেলেন পুরাতত্ত্ববিদরা।

বিজ্ঞানীরা জানান, খুঁজে পাওয়া বুলেটগুলোর প্রতিটির ওজন ১ আউন্সের মতো। এদের মাঝখান দিয়ে ০.২ ইঞ্চি মাপের ছিদ্র করা রয়েছে। উড়ে যাওয়ার সময় এগুলো বাঁশির মতো বাজত।

স্কটল্যান্ডের দক্ষিণ-পশ্চিমের বার্নসওয়ার্ক হিল অঞ্চলে এগুলো সম্প্রতি পাওয়া গেছে। খ্রিষ্টের মৃত্যুর দ্বিতীয় শতকে এ অঞ্চলে স্থানীয়দের সঙ্গে রোমানদের ব্যাপক সংঘর্ষ হতো।

ট্রিমোটিয়াম ট্রাস্টের পুরাতত্ত্ববিদ জন রেইড জানান, এসব বুলেটের ছিদ্র তাদেরকে মারাত্মক অস্ত্রে পরিণত করে। তিনি বার্নসওয়ার্ক হিল অঞ্চলে বিগত ৫০ বছর ধরে খননকার্য চালিয়ে যাচ্ছেন।

আবার কিছু বুলেট নিঃশব্দে উড়ে যেত। এগুলো প্রাণঘাতী ছিল। আবার এতে শব্দ জুড়ে দিতেই ফুটো করে দেওয়া হতো। এর শব্দে প্রতিরোধীরা মাথা নিচু করে ফেলতেন।

গতানুগতিক স্লিং বুলেটের চেয়ে শব্দ সৃষ্টিকারী এসব বুলেটের আকার ছোট। ধারণা করা হয়, গুলতিতে কয়েকটি শব্দ সৃষ্টিকারী বুলেট নেওয়া হতো। ‘ভি’ আকৃতির একটি শক্ত কাঠামোতে দুটো রাবার কর্ড নিয়ে গুলতি বানানো হতো। সেগুলো দিয়ে ছোড়া হতো বুলেট।

ইউরোপে যুদ্ধ করার সময় এসব শব্দ তোলা স্লিং বুলেট প্রচুর ব্যবহার করতো রোমানরা। এদের আকৃতি অনেকটা ওক গাছের ফলের মতো ছিল। কারণ রোমানরা এই ফলকে ভাগ্যের প্রতীক হিসাবে বিশ্বাস করতেন। স্কটল্যান্ডের এ অঞ্চলে প্রচুর স্লিং বুলেট পাওয়া গেছে। প্রায় ২০ শতাংশ মিলেছে বার্নসওয়ার্ক হিল এলাকায়।

স্লিং বুলেটের রহস্য : রোমানদের অন্য কোনো অঞ্চলে স্লিং বুলেট পাওয়া যায়নি। তবে খ্রিষ্টপূর্ব দ্বিতীয় ও তৃতীয় শতকে সিরামিকের ফুটো করা স্লিং বুলেট ব্যবহৃত হয় গ্রিসের যুদ্ধে। অনেক পুরাতত্ত্ববিদের মতে, বুলেটের ফুটাগুলোতে বিষ ভরে দেওয়া হতো। খুঁজে পাওয়া বুলেটগুলো নিয়ে ব্যাপক পরীক্ষার পর রেইড জানান, স্বল্প পরিসরে এগুলো বিষাক্ত বুলেট হিসাবে ব্যবহার করা হতো। তবে বুলেটগুলো এত ছোট ছিল যে তা ত্বক ভেদ করে ঢুকতো কিনা, তা বোঝা যাচ্ছে না।

দক্ষজনের হাতে মারণাস্ত্র : যুদ্ধের সময় সবাই এই অস্ত্র ব্যবহার করতেন না। বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ‘অক্সিলারি ট্রুপস’ এগুলো ব্যবহার করতো। এদের মধ্যে ব্যালিয়ারিক আইল্যান্ডস-এর যুদ্ধে স্লিং ব্যবহারকারীরা আতঙ্কজনক ছিলেন। এই দ্বীপমালা পশ্চিম ভূমধ্যসারগীয় অঞ্চলে স্পেনের কাছাকাছি অবস্থিত। এখানে যারা স্লিং অস্ত্র ব্যবহার করেছেন তারা ছিলেন রোমের সবচেয়ে দক্ষ বাহিনী। তারা সারাজীবন এ অস্ত্রই ব্যবহার করে গেছেন।

দক্ষ সেনার হাতে একটি স্লিং বুলেট ঘণ্টায় ১০০ মাইল পর্যন্ত গতি তোলে। বড় আকারের বুলেট বেশি ক্ষতিকর ছিল। এগুলো মাথায় লাগলে খুলির একটা অংশ উড়িয়ে নিতে পারতো।

স্কটল্যান্ডের এই অঞ্চলে রোমানদের তৎপরতা সম্ভবত সম্রাট অ্যান্টোনিয়াস পিয়াসের মিলিটারি ক্যাম্পেইনের অংশ। সেখানে রোমানরা স্কটিশদের জানান দেয়, তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ালে অবস্থা কতটা বেগতিক হবে।

Related Posts

Leave a Reply