May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

অবাক : নীল, গোলাপি, সবুজ যে ডিম লাগে দেবে এই মুরগি!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
দেখে মনে হতেই পারে যে সাধারণ সাদা রঙের ডিমে রং করে এমন বাহারি রূপ দেওয়া হয়েছে। কিন্তু বাস্তবে এমনই রঙিন ডিম পাড়ে আমেরিকার বিশেষ প্রজাতির একটি মুরগি। সবচেয়ে মজার বিষয় হল, এই মুরগি একই সঙ্গে নানা রঙের ডিম পাড়ে। তাই এই বিশেষ প্রজাতির মুরগি ‘ইস্টার এগার্স’ নামেই পরিচিত।
ইস্টার এগার্স বিখ্যাত তার নানা রঙের ডিমের জন্যই। সাদা, বাদামি, হাল্কা নীল, হাল্কা গোলাপী বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে এই ইস্টার এগার্স। নানা রঙের ডিম পেতে কোনও রকম ওষুধ খাওয়ানোর প্রয়োজন হয় না এদের। ইস্টার এগার্স শঙ্কর প্রজাতিরও নয়। ইস্টার এগার্স ছাড়াও এমন রঙিন ডিম পাড়ে আরও বেশ কয়েকটি প্রজাতির মুরগি। এর মধ্যে রয়েছে চিলির শঙ্কর প্রজাতির অ্যারোকানাস মুরগি, ব্রিটেনের ক্রিম লেগবার মুরগি (এটিও শঙ্কর প্রজাতির) বা ফ্রান্সের মারানস প্রজাতির মুরগি।

অ্যারোকানাস প্রজাতির মুরগির ডিমের রং হাল্কা নীচ বা আকাশি। এই মুরগির কানের ঠিক দুই পাশে অদ্ভুত ধরনের পালক রয়েছে যা এদের আরও আকর্ষণীয় করে তুলেছে।

প্লাইমাউথ রক, লেগহর্ন, ক্যাম্বার্স প্রজাতির মুরগির মিলনে সৃষ্টি হয় ক্রিম লেগবার প্রজাতির মুরগি। হালকা নীল বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে এই মুরগি। ফ্রান্সের মারানস প্রজাতির মুরগির ডিমের রং গাঢ় বাদামি বা লালচে বাদামি। এই সব বাহারি রঙের ডিম দেখলে ইস্টারের কথাই মনে পড়ে।

Related Posts

Leave a Reply