May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ডা.  হেয়ারকাট’এর ছয় বছরের জেল, কারণটা চমকে দেওয়ার 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

সোশ্যাল মিডিয়ায় ডা. হেয়ারকাট নামে পরিচিত গুয়েন ভ্যান এনঘিয়েম (৫৭) কে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে ভিয়েতনামের একটি আদালত।জানা গেছে, চুল কাটার ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে সরাসরি দেখিয়েছেন তিনি। চুল কাটার সময় সরকারের সমালোচনা করার দায়ে তাকে ওই সাজা দেওয়া হয়।

কিন্তু আদালতে নিজের পক্ষে কোনো আইনজীবী রাখতে চাননি গুয়েন। এর আগে ২০১৯ সালের ৫ নভেম্বর তাকে হোয়া বিনহ প্রদেশে আটক করা হয়। ভিয়েতনামের সংবিধানের ১১৭ অনুচ্ছেদ লঙ্ঘন করে সরকারবিরোধী গল্প তৈরি এবং তা ছড়িয়ে দেওয়া, সরকারের বিরুদ্ধে নথি তৈরির অভিযোগও তোলা হয় তার বিরুদ্ধে।

অভিযুক্ত ব্যক্তির স্ত্রী ফাম থি জুয়ান বলেছেন, গতকাল মঙ্গলবার আমার স্বামী শুনানির সময় নিজের পক্ষে কোনো আইনজীবী রাখতে রাজি হননি।

তিনি আরো বলেন, আমার স্বামী উকিল ভাড়া করতে রাজি হননি। তিনি শুধু আমাকে বলেছেন যে, কয়েক বছর তিনি পরিবারের বাইরে থাকছেন। সে কারণে বাচ্চাদের এবং আমার দেখাশোনা নিজের থেকে করতে বলেছেন।

জানা গেছে, ২০১১ সাল থেকে ফেসবুকে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট খুলে দেশের রাজনৈতিক অবস্থা এবং সামাজিক বিষয়ে গল্প তৈরি ও ভিডিও বানিয়ে ছড়িয়ে দিতেন তিনি। এজন্য নিজের নামে, ডা. হেয়ারকাট, প্রফেসর হেয়ারড্রেসার, মং বি হাইস্কুল স্টুডেন্টস নামে বিভিন্ন অ্যাকাউন্ট চালু করেন।

অ্যাক্টিভিস্ট লে ডং ভোভা বলেছেন, আমি জাতিসংঘে তার ব্যাপারে আপিল করব। এই লোকেরা যে কথাগুলি বলছেন, তা ভিয়েতনাম রাষ্ট্রের জনগণের অধিকার রক্ষার জন্য। তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যে কোনো কর্মকাণ্ডের ব্যাখ্যা এই রাষ্ট্রের পক্ষ থেকে দেওয়ার দায়িত্ব রয়েছে। ভিয়েতনামকে মত প্রকাশের স্বাধীনতা সম্পর্কিত আন্তর্জাতিক নিয়ম মেনে চলতে হবে।

Related Posts

Leave a Reply