May 6, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

খাবেন নাকি ধাবা স্টাইল ডাল তড়কা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ঢেঁড়স- চার, পাঁচটি। অড়হর ডাল, কলাই ডাল, মুগ ডাল, মুসুর ডাল, ছোলার ডাল- বড় দুই চামচ করে।ট্যমেটো- দুটি মাঝারি সাইজের, কিউবে কেটে নেওয়া। লাল শুকনো লঙ্কা- দুটি। রসুন- তিন কোয়া, কুচোনো।একটা পেঁয়াজ- কুচোনো। জিরে- এক চা চামচ। তেজপাতা- ছোট দুটি। হলুদ- ছোট এক চামচ। কাশ্মিরি লাল লঙ্কা গুঁড়ো- এক চামচ। ধনেপাতা- দুই চামচ। ঘি- মস্ত বড় এক চামচ, আদা বাটা- আধ চামচ। কসৌরি মেথি- এক চামচ। কাঁচা লঙ্কা বাটা- আধ চামচ। জিরে, ধনে, গরম মশলা শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নেওয়া- আধ চামচ। চিনি- এক চিমটে। নুন- পরিমাণ মত। লেবুর রস- এক চামচ। জল- পরিমাণ মত। হিং- এক চিমটে।

পদ্ধতি : প্রথমে সমস্ত ডালগুলি ভালো করে ধুয়ে নিয়ে প্রেসার কুকারে বসিয়ে দিন।সাথে দিন নুন, হলুদ, ট্যমেটো, চিনি এবং একটু ঘি। এমন করে জল দেবেন যাতে ডালের ওপরে আঙুলের দুই কর পর্যন্ত জল থাকে। একটা সিটি বাজার পর মিনিট দশেক মধ্যম আঁচে রান্না করে ডাল গলিয়ে নিন। অন্যদিকে, কড়াইয়ে অল্প ঘি গরম করুন। ঢেঁড়সগুলোর শুধু মাথা বাদ দিয়ে অল্প নুন মাখিয়ে ঘি তে ভেজে নিন।সেদ্ধ ডাল পাত্রে ঢালুন। ওপর দিয়ে ভাজা ঢেঁড়স সাজিয়ে নিন।

এবার ছোট্ট প্যানে বাকী ঘি গরম করুন। ঘি গরম হলে, হিং, তেজপাতা, শুকনো লঙ্কা, জিরে, পেঁয়াজ এবং রসুন দিন। আদা, লঙ্কা বাটা দিন। সুগন্ধ বেরোলে কাশ্মিরি গুঁড়ো লঙ্কা দিন।তড়কা ভাজা হয়ে গাঢ় লাল রঙের হলে ডাল এবং ঢেঁড়সের ওপর ঢেলে দিন। ওপর দিয়ে শুকনো মশলার গুঁড়ো এবং লেবুর রস ছড়িয়ে দিন। ধনেপাতা দিন আর কসৌরি মেথি দুই হাতের তালুতে ঘষে গুঁড়ো করে ডালে দিন।

Related Posts

Leave a Reply