May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

কোথায় রাইট, রাবনের ভাগ্যে বিমানের তকমা! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বিমান আবিষ্কারেও এবার জটলা। আমরা জানি রাইট ভ্রাতৃদ্বয় বিংশ শতকে বিমান আবিষ্কার করেন। তবে এবার শ্রীলঙ্কা দাবি করেছে রাইট ভ্রাতৃদ্বয় নয়, প্রথম বিমান আবিষ্কার করেছিলেন সনাতন ধর্মের মহাকাব্য রামায়ণে বর্নিত রাবণ!

গত বছরের সেপ্টেম্বরে সনাতন ধর্মের মহাকাব্য রামায়ণে প্রথম বিমানের কথাটি উল্লেখ করা হয় বলে দাবি করেছিলেন ভারতের শিক্ষামন্ত্রী সত্যপাল সিং। সে সময় তার এসব কথা অবশ্য খোদ ভারতেও খুব একটা পাত্তা পায়নি। তবে এবার বিমান নিয়ে নতুন দাবি করেছে শ্রীলঙ্কা। দেশটির সরকার বলেছে, রামায়ণে উল্লেখ করা বিমানের উদ্ভাবক ছিলেন রাম নন, রামের প্রাণের শত্রু রাবণ। এ নিয়ে শ্রীলঙ্কায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় গবেষণার কাজও শুরু হতে যাচ্ছে বলে জানা গেছে।

শ্রীলঙ্কা সরকারের বিশ্বাস, প্রায় ৫০০০ বছর আগে বিশ্বে প্রথমবার আকাশপথে যাত্রা করেছিলেন রাবণ৷ রামায়ণের কাহিনি অনুযায়ী, শ্রীলঙ্কার শাসক ছিলেন রাবণ৷ আকাশপথেই তিনি সীতাকে অপহরণ করে নিয়ে গিয়েছিলেন৷

হিন্দু মতে, রাবণকে দানব রূপে দেখা হলেও শ্রীলঙ্কায় রাবণকে ঘিরে নানা রহস্যময় লোকগাঁথা রয়েছে৷ দ্বীপরাষ্ট্রের প্রাক্তন রাজা হিসেবে রাবণকে যেমন সেখানে শ্রদ্ধার চোখে দেখা হয়, তেমনই শ্রীলঙ্কার মানুষের বিশ্বাস অনুযায়ী, বিমান পরিবহণের পথিকৃতও ছিলেন রাবণই!

এবার এই দাবিকে স্বীকৃতি দিতে চায় শ্রীলঙ্কার সরকারও৷ সেই জন্য বিস্তারিত তথ্যানুসন্ধান ও গবেষণা চালিয়ে নিজেদের দাবির পক্ষে আরো জোরালো প্রমাণ জোগাড় করতে মরিয়া তারা৷ এরই মধ্যে শ্রীলঙ্কা সরকারের পর্যটন ও বিমান পরিবহণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে এর জন্য সাধারণ মানুষের থেকে রাবণ সংক্রান্ত যে কোনো তথ্য, বই প্রমাণ আকারে থাকলে তা শ্রীলঙ্কার অসামরিক বিমান পরিবহণ কর্তৃপক্ষের কাছে জমা দিতে আবেদন করা হয়েছে৷

Related Posts

Leave a Reply