May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জাপানের ৫৩৬ মিলিয়নের ধাক্কায় বেসামাল চীন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিশাল অর্থ সাহায্যের বিনিময় নিজের দেশের ৮৭টি কোম্পানিকে চীন থেকে সরিয়ে দেশে কিংবা দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্থানান্তরিত করার তোড়জোড় শুরু করল জাপান। পণ্য সরবরাহের শৃঙ্খলা সুরক্ষিত করতে এবং চীনে উৎপাদনশীলতার ওপর নির্ভরতা হ্রাসের লক্ষ্যে নেওয়া সরকারি কর্মসূচির অংশ হিসেবে জাপানি বিশাল অর্থ সহায়তা দিচ্ছে জাপান।

জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় শুক্রবার জানায়, বেসরকারি ফেস মাস্ক প্রস্তুতকারী আইরিস ওহাইয়ামা ও শার্প করপোরেশনসহ মোট ৫৭টি কোম্পানি তাদের কারখানাগুলো জাপানে স্থানান্তরে জন্য সরকারিভাবে ৫৭ দশমিক ৪ বিলিয়ন ইয়েন (৫৩৬ মিলিয়ন ডলার) ভর্তুকি পাবে।

এছাড়া মন্ত্রণালয়ের পৃথক এক ঘোষণায় জানানো হয়েছে, চীন থেকে ভিয়েতনাম, মিয়ানমার ও থাইল্যান্ড ছাড়াও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে কারখানা সরিয়ে নেওয়ার জন্য আরও ৩০টি কোম্পানিকে সরকারের পক্ষ থেকে ভর্তুকি দেওয়া হবে। তবে এসব কোম্পানিকে কি পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া হবে তা জানানো হয়নি।

জাপান সরকার কারখানা স্থানান্তরে কোম্পানিগুলোকে সহায়তা করার জন্য এপ্রিলে ২৪৩ দশমিক ৫ বিলিয়ন ইয়েনের যে বিশাল তহবিল গঠন করেছিল, তার আওতায় এসব প্রতিষ্ঠান ভর্তুকি পাচ্ছে। স্থানীয় দৈনিক নিক্কেইয়ের অনলাইনে জানানো হয়েছে, এসব  কোম্পানিকে মোট ৭০ বিলিয়ন ইয়েন ভর্তুকি দেবে সরকার।

জাপান ইন্টারন্যাশনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) জানিয়েছে, কোম্পানিগুলোর মধ্যে ৫৭টির কারখানা জাপানে আর ৩০টি চীন ছেড়ে অন্য দেশে যাচ্ছে। জেট্রোর তালিকা অনুযায়ী, ১৫টি ভিয়েতনাম, ৬টি থাইল্যান্ড, ৪টি মালয়েশিয়া, ৩টি ফিলিপাইন, ২টি লাওস, ১টি ইন্দোনেশিয়া এবং ১টি মিয়ানমার যাচ্ছে।

জাপান সরকার এই ৮৭ কোম্পানিকে যে ভর্তুকি দিচ্ছে তা বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। এছাড়া কারখানা স্থানান্তর করে দেশে কিংবা অন্য দেশে স্থাপনের জন্য যে বিশেষ তহবিল গঠন করেছে দেশটির সরকার তা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৯ হাজার ৩০০ কোটি টাকা।

Related Posts

Leave a Reply