April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

খড়গহস্ত  আমেরিকা, টিকটককে  মারাত্মক ক্ষতি দেখাবে এই সূর্যাস্ত   

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

চীনের আগ্রাসী মনোভাবের জন্য বিশ্বের শক্তিশালী দেশগুলোর চীনের সঙ্গে সংঘাত স্পষ্ট । ও তালিকায় রয়েছে আমেরিকায়। বিশ্বের দুই পরাশক্তি আমেরিকা ও চীনের বিরোধ ক্রমে বিস্তৃত হচ্ছে। গত মাসের সপ্তাহে আমেরিকা জানায়, দেশটি খুদে ভিডিও প্রকাশের জন্য চীনের তৈরি করা অ্যাপ ‘টিকটক’  নিষিদ্ধের কথা ভাবছে।

বিষয়টি নিয়ে আবারও কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছেন, শনিবারের মধ্যে একটি নির্বাহী আদেশে সই করার মাধ্যমে আমেরিকায়  চীনা জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটককে নিষিদ্ধ করা হবে বলে।

টিকটক মানুষের ব্যক্তিগত যেসব তথ্য ব্যবহার করে আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছে ওয়াশিংটন। এটি  বেইজিংভিত্তিক কম্পানি বাইটড্যান্সের জন্য একটি চরম ব্যবসায়িক আঘাত হতে যাচ্ছে। কারণ এর আগে গত মাসে ভারতও টিকটক নিষিদ্ধ করে।

চীনের একমাত্র অ্যাপ হিসেবে বৈশ্বিকভাবে ব্যবসায়িক সাফল্য পাচ্ছে টিকটক। এরমধ্যে এমন নিষেধাজ্ঞার খড়গ টিকটকের জন্য মারাত্মক আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে টিকটক নিষিদ্ধ হতে পারে এমন শঙ্কায় কম্পানিটি মার্কিন কোনো প্রতিষ্ঠানের কাছে সেখানকার মালিকানা বিক্রির করার কথা ভাবছিল।

শুক্রবার হোয়াইট হাউস, টিকটকের মালিকানা কম্পানি বাইটড্যান্স ও মাইক্রোসফট এর মধ্যে আলোচনার পর ট্রাম্পের এই ঘোষণা এসেছে। মাইক্রোসফট আমেরিকায় টিকটকের মালিকানা কিনে নেওয়ার ব্যাপারেই কথা আলোচনা হচ্ছিল। কিন্তু রয়টার্স জানাচ্ছে, উভয় পক্ষ একটি চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়েছে।

আমেরিকায় মাসিক আট কোটি ব্যবহারকারী রয়েছে টিকটকের। কিন্তু টিকটককে নিষিদ্ধ করার ক্ষেত্রে ট্রাম্পের কেমন কর্তৃত্ব রয়েছে এ ব্যাপারে এখনও স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। এছাড়া এই ধারণাও পাওয়া যাচ্ছে নাযে নিষেধাজ্ঞাটি কীভাবে কার্যকর হবে এবং এতে করে টিকটক আইনি কোনো চ্যালেঞ্জে পড়বে কিনা।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও একই কথা  জানান। তিনি বলেন, কেবল টিকটক নয়, আমেরিকায় নিষিদ্ধ হতে পারে চীনের তৈরি করা সামাজিক যোগাযোগের অন্যান্য অ্যাপও।

Related Posts

Leave a Reply