May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

স্বাধীনতা দিবসে ভারতীয়দের ‘হেলথ আইডি’ উপহার মোদির 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

৪ তম স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে ভারতীয়দের জন্য সুস্বাস্থ্যের উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাতীয় স্বাস্থ্য মিশনের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পে প্রত্যেক ভারতীয়কে আলাদা হেলথ আইডি দেওয়া হবে। প্রত্যেক নাগরিকের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য সেখানে থাকবে।

প্রত্যেক ভারতীয়ের পরিচিতির জন্য যেমন আধার কার্ড রয়েছে, ঠিক তেমনই প্রত্যেকের স্বাস্থ্য পরিচিতির জন্য আলাদা করে হেলথ আইডি দেওয়া হবে। এদিন লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী এর ঘোষণা করেছেন।

প্রত্যেক ভারতীয়ের স্বাস্থ্য সম্পর্কিত রিপোর্টের ডিজিটাইজেশন করা হবে এই প্রকল্পে। কোনও চিকিৎসক কোন ধাপে নির্দিষ্ট ব্যক্তিকে দেখেছেন, কোন কোনও চিকিৎসা তিনি পেয়েছেন, সেই তথ্যও থাকবে সেখানে। পরে আসবে অন্য সুবিধা পরবর্তী পর্যায়ে এই প্রকল্পে ই-ফার্মেসি এবং টেলিমেডিসিনকেও যুক্ত করা হবে। ঐচ্ছিক বিষয়, অ্যাপের মাধ্যমে আবেদন প্রকাশিত খবর অনুযায়ী এই বিষয়টিকে ঐচ্ছিক রাখা হয়েছে। কোনও ব্যক্তি অ্যাপের মাধ্যমে এই প্রকল্পে যুক্ত হতে পারবেন। নির্দিষ্ট ব্যক্তির অনুমতি পাওয়ার পরেই স্বাস্থ্য সংক্রান্ত রিপোর্ট সেখানে দেওয়া যাবে। পাশাপাশি হাসপাতাল ও চিকিৎসকের ওপর বিষয়টি নির্ভর করবে , তারা কতটা তথ্য সেই অ্যাপের জন্য দেবেন। আগের পেয়েছে মন্ত্রিসভার অনুমতি এই প্রকল্প চালুর জন্য আগেই ক্যাবিনেটের অনুমতি পাওয়া গিয়েছে। এর নিয়ন্ত্রণের নির্দেশিকাও তৈরি হয়ে গিয়েছে। সরকারের আশা ব্যাপক জনপ্রিয়তা পাবে এই অ্যাপ।

Related Posts

Leave a Reply