April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

টিকটকের পর এবার আলিবাবা ! ট্রাম্পের লক্ষ্য সমস্ত চীনা কোম্পানি উৎখাত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে মার্কিন-চীন সম্পর্কে ব্যাপক উত্তেজনা চলছে। সম্প্রতি করোনাভাইরাস, বাণিজ্য বিরোধ, টিকটক, হুওয়াওয়ে, হংকংসহ নানা কারণে বেইজিং-ওয়াশিংটন সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। টিকটকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পর এবার আরও বেশ কিছু চীনা কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা করছে আমেরিকা । শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, চীনা মালিকাধীন টেক জায়ান্ট আলিবাবাসহ অন্যান্য চীনা কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী শনিবার এক সংবাদ সংবাদ সম্মেলেনে ট্রাম্পকে জিজ্ঞেস করা হয় আলিবাবার মতো আরও চীনা কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ তার বিবেচনায় রয়েছে কিনা। উত্তরে তিনি বলেন, ‘ওহ আচ্ছা, হ্যা, আমরা আরও কিছু বিষয় নিয়ে খোঁজ করছি’।

চীনা কোম্পানির ওপর নিষেধাজ্ঞার মিশন শুরু করেছেন ট্রাম্প প্রশাসন। সম্প্রতি চীনা মালিকাধীন ছোট ভিডিও প্রকাশের সামাজিক যোগাযোগের মাধ্যম টিকটকের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ৯০ দিনের মাথায় যুক্তরাষ্ট্র থেকে সব কার্যক্রম গুটিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্সকে।

ব্যক্তিগত তথ্যের সুরক্ষা ও রাষ্টীয় নিরাপত্তার প্রতি হুমকির দাবি তুলে প্রতিদ্বন্দ্বী চীনা কোম্পানিগুলোর বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিতে শুরু করেছেন ডোনাল্ড ট্রাম্প। এছাড়া অনেক বিশ্লেষক বলছেন, নির্বাচনের আগে আগে চীনবিরোধী এসব পদক্ষেপ নিয়ে ভোটের ফায়দা তুলতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট।

Related Posts

Leave a Reply