May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

বিশ্বাস করবে, সন্তান মোটা হওয়ার পেছনে পিতা দায়ী!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

দেহের সঠিক ওজন বজায় রাখতে গিয়ে সমস্যায় পড়ছেন? এ জন্য আপনার পিতাকে দায়ী করতে পারেন। সম্প্রতি এক গবেষণায় এমনটাই জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
বিষয়টি অনেকের কাছেই অদ্ভুত যে একজন ব্যক্তি মোটা হওয়ার পেছনে পিতার কী ভূমিকা। কিন্তু গবেষকরা বলছেন এটা অনেকের ক্ষেত্রেই সত্য হয়ে উঠছে।

গবেষকরা জানিয়েছেন, কোনো ব্যক্তির মোটা হয়ে ওঠার পেছনে শুধু তার ভূমিকাই নয়, প্রায়ই বংশগতির একটি বড় ভূমিকা রয়েছে। অন্যভাবে বলতে গেলে পিতার শুক্রাণুর মাধ্যমেই এ তথ্য সন্তানের দেহে চলে আসে।

গবেষকরা এ বিষয়টি বিভিন্ন ব্যক্তির শুক্রাণু পর্যবেক্ষণ করে নিশ্চিত হয়েছেন।

গবেষণাপত্রটির লেখক ও ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের গবেষক রোমেইন ব্যারেস বলেন, ‘এ গবেষণার ফলাফলে জানা গেছে, শুক্রাণুতে শুধু জিনগত তথ্যই থাকে না, একজন ব্যক্তির স্বাস্থ্য বিষয়ে তথ্যও থাকে।’

এ গবেষণার জন্য তারা ১৩ জন শীর্ণ ও ১০ জন স্থূল মানুষ বেছে নেন। এ ছাড়া তারা ছয়জন স্থূল মানুষকে তাদের ওজন কমানোর সার্জারির আগে ও পরের অবস্থায় পর্যবেক্ষণ করেন।

গবেষণায় দেখা যায়, শুকনো ও মোটা মানুষদের জিনের তথ্যের পাশাপাশি তাদের ওজনের তথ্যও শুক্রাণুর মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে চলে যায়। এতে তাদের সন্তানও পিতার সঙ্গে সঙ্গে স্থূল বা শীর্ণ হওয়ার প্রবণতা দেখা যায়।

Related Posts

Leave a Reply