April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

বেশি করে মসলা খেলেই নাকি বাড়বে মস্তিষ্কের ক্ষমতা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

খাবারে নানা ধরনের মসলার ব্যবহার মানুষের মস্তিষ্ক উন্নত করতে সহায়তা করে। এক গবেষণার ভিত্তিতে জানা গেছে, বিভিন্ন মসলায় রয়েছে মস্তিষ্কের জন্য উপকারী নানা উপাদান। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএনআই।

ব্রাজিলিয়ান গবেষকদের গবেষণায় মস্তিষ্কের এ উন্নতির বিষয়টি জানা গেছে। তারা জানিয়েছেন, বহু ভেষজ উপাদান বা মসলা মস্তিষ্কের বিভিন্ন অংশের সংযোগগুলোর উন্নতি ঘটায়। আর এতেই মস্তিষ্কের সার্বিক ক্ষমতা বেড়ে যায়।

বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা এ গবেষণাটিতে অংশ নিয়েছেন। গবেষকরা ছিলেন ডি’অর ইন্সটিটিউট ফর রিসার্চ অ্যান্ড এডুকেশন (আইডিওর), ফেডারেল ইউনিভার্সিটি অফ রিও ডি জেনিরো (ইউএফআরজে) ও ফেডারেল ইউনিভার্সিটি অব বাহিয়ার (ইউএফবিএ) সঙ্গে যুক্ত। তারা তারা কয়েকটি মসলা নিয়ে গবেষণা করে দেখেন, এগুলো মস্তিষ্কের কোষগুলোর সঙ্গে সংযোগের ক্ষমতা বাড়ায়।

এর আগের গবেষণাটি করা হয়েছিল বিভিন্ন প্রাণীর মস্তিষ্কের ওপর। তাতেও দেখা গিয়েছিল বিভিন্ন ধরনের মসলা মস্তিষ্কের উন্নতি ঘটায়। এটি তাদের শেখা ও মস্তিষ্কের ইতিবাচক উন্নয়নেও কাজে লাগে।
এবারের গবেষণাটিতে মানুষের স্টেম সেল অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে দেখা গেছে, মসলা স্টেম সেলগুলোর সংযোগ মাত্র ২৫ দিনেই উন্নত করতে পারে।

Related Posts

Leave a Reply