May 9, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

কতদিন টিকবে প্রেম? মেয়াদ জানাবে যন্ত্র!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

প্রেম বা সম্পর্কের মেয়াদ এবার জানিয়ে দেবে যন্ত্র! এ যন্ত্র সংগ্রহ করবে মনের তথ্য, আর সেই তথ্য বিশ্লেষণ করা হবে বিশেষ একটি অ্যালগরিদমের সাহায্যে। আদৌ প্রেম টিকবে কি না বা টিকলেও কয়দিন, উত্তর দিয়ে দেবে এই যন্ত্রনির্ভর মনস্তাত্ত্বিক বিশ্লেষণ। এরই মধ্যেই ৩৪ যুগলের ফলাফল নিখুঁতভাবে মিলে গেছে বলে দাবি করেছেন সাউদার্ন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল গবেষক।

গবেষকরা বলছেন, মানুষের আবেগের বহিঃপ্রকাশ একেকজনের ক্ষেত্রে একেক রকম। কে কী ভাবে কথা বলছে তার সঙ্গীর সঙ্গে, কী-ই বা তাদের আলোচনার বিষয়, ঝগড়া হলে কতক্ষণ থাকছে, কে রাগ ভাঙাচ্ছে—এমন সব তথ্যের ওপর  নির্ভর করেই এ ফলাফল বের করা সম্ভব।

সাউদার্ন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির মনস্তত্ত্ব বিভাগের গবেষক আডেলা টিমোনসের নেতৃত্বে গবেষণাটি পরিচালিত হচ্ছে। তাঁর ভাষায়, মানুষের মনের অবস্থা, তাত্ক্ষণিক রক্তচাপ পরিবর্তন, বিরক্তি, অনুরাগ—এসব অনুভূতি এবং অবস্থাকে কয়েক ধাপে একটি বিশেষ অ্যালগরিদমের মাধ্যমে পর্যালোচনা করা হয়। প্রথমে ৩৪ জোড়া ছেলে-মেয়ের প্রত্যেকের কোমর ও বুকে তার-সমেত যন্ত্রটি লাগানো হয়। এবার প্রেমিক বা প্রেমিকার সঙ্গে তাঁঁদের ব্যবহার, সারা দিনের মেজাজ, কথাবার্তা, প্রতিক্রিয়া মেপে চলে এই যন্ত্র।

গবেষক আডেলা আরো জানান, তাদের রক্তচাপ, মানসিক উদ্বেগের পরিমাণ, ভাবনা-চিন্তার সূত্র—সব কিছুুর তথ্য বা ডাটাই গ্রাফ ও অন্য কিছুু আঙ্কিক পরিমাপের মাধ্যমে সংরক্ষণ করে রাখা হয়। যন্ত্রটি আসলে একটি ডাটা রেকর্ডার। তথ্য সংগ্রহ করার পর, বিশেষ অ্যালগরিদমের সাহায্যে প্রতি জোড়া সঙ্গীর মনের মিল, আচরণের সামঞ্জস্য, কথাবার্তা—এসব মেলানো হয়। এর পরের পদ্ধতিতে প্রতি জোড়া সঙ্গীর অনুমতি সাপেক্ষে তাদের মোবাইল, মেসেঞ্জার, ফেসবুক ইত্যাদির কথাবার্তা খতিয়ে দেখে তাদের মনস্তত্ত্ব্ব বিশ্লেষণ করা হয়। এর পর প্রায় ১০০ শতাংশ নিশ্চিত করে বলে দেওয়া যায় এ সম্পর্কের মেয়াদ কয়দিন।

গবেষকরা বলছেন, যন্ত্রের মাধ্যমে পাওয়া ডাটা থেকেই প্রায় ৮৬ শতাংশ হিসাব মিলে যায়। সম্পূর্ণ হিসাব মেলাতে মোবাইল ও অন্য যোগাযোগ মাধ্যমগুলো থেকে তথ্য নিতে হয়। গবেষণাটি আরো বিপুলসংখ্যক মানুষের ওপর পরিচালনা করতে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

Related Posts

Leave a Reply