April 30, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

রবিবারে রেঁধে ফেলুন সব্জি দিয়ে শুঁটকি মাছ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : অবশ্যই শুঁটকি মাছ(প্যাকেটের মাছ কিনবেন, ধুতে খাটনি কম,কেটে পিস করাও থাকে), সরষের তেল।

সব্জি যা খুশী দিতে পারেন, যেমন : মূলো, বেগুন, আলু, পিঁয়াজকলি, (সব্জি সব লম্বা টুকরোতে কেটে নিতে হবে), কাঁচা লঙ্কা(চিরে হাফ করা), পিঁয়াজ কুচি, টম্যাটো (টুকরো করা), আদা বাটা রসুন বাটা (রসুন বেশি দিতে হয়), নুন, হলুদ, লঙ্কাগুঁড়া, গরম মশলার গুঁড়া, ধনেপাতা কুঁচি করা।

পদ্ধতি : শুঁটকি মাছ গরম জলে ভিজিয়ে রাখুব বেশ কিছুক্ষন। মাছ ঠান্ডা জলে বার কয়েক ধুয়ে নিন। একটা বোল জাতীয় কিছু করে ধোবেন। মাছ গুলোকে উপর উপর তুলে জলটা ফেলুন, যখন দেখবেন আর বালি নেই জলের তলায় তখন ধোয়া কমপ্লিট। এবার চাইলে কাঁটা ছাড়িয়ে নিন। কড়াইয়ে অনেকটা সরষের তেল দিন। মাছগুলোকে লাল করে ভেজে তুলুন।নাক রুমাল দিয়ে বেঁধে রাখতে পারেন গন্ধ বেরোবে খুব।

তেল থেকে মাছ তুলে পিঁয়াজ কুচি দিয়ে বেশ করে ভাজুন। আলু, মুলো এরকম শক্ত সব্জি দিয়ে দিন। রসুন বাটা দিয়ে কষুন। আদা বাটা, টম্যাটো কুঁচি, নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো , কাঁচা লঙ্কা দিয়ে আবার কষুন মিনিট তিনেক। বাকি নরম সব্জি গুলো দিয়ে দিন। ভাজা মাছগুলো দিয়ে দিন। নরম আঁচে ঢেকে রান্না করুন। কোন জল পরবে না এই রান্নায়। এতে তেল, ঝাল আর রসুন বেশি লাগে, নিজেদের আন্দাজে দিন। সব্জি সিদ্ধ হয়ে গেলে আর কষে তেল ছাড়ছে দেখলে বুঝবেন রান্না শেষ। ধনেপাতা কুঁচি আর গরম মশলা গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন।

Related Posts

Leave a Reply