May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ওবামার ‘স্মৃতিতে’ নার্ভাস রাহুল, ‘রূপসী’ সোনিয়া  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

টাইম ম্যাগাজিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে লিখেছিলেন বারাক ওবামা। এবার রাহুল গান্ধী সম্পর্কেও লিখলেন তিনি। জানা গেছে, এক স্মৃতিকথায় রাহুল গান্ধী সম্পর্কে লিখেছেন ওবামা।

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশ হয়েছে অ্যা প্রমিসড ল্যান্ড নামে ওবামার লেখা সেই উপাখ্যানের একাংশ। তাতে রয়েছে রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী ও মনমোহন সিংয়ের নাম।

সেখানে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা লিখেছেন, একজন নার্ভাস, অগোছালো ব্যক্তিত্ব। তিনি যেন এমন একজন ছাত্র, যিনি অনেক পড়াশোনা করেছেন ও শিক্ষকের দৃষ্টি আকর্ষণ করতে আগ্রহী। কিন্তু তাঁর তৎপরতার অভাব রয়েছে অথবা বিষয়টা বোঝানোর ক্ষমতা কম।

সোনিয়া গান্ধীর নামও রয়েছে সেই লেখায়। ওবামা লিখেছেন, আমরা শুধুই চার্লি ক্রিস্ট বা রাহম ইমানুয়েলের মতো হ্যান্ডসাম পুরুষদের কথা শুনেছি। কিন্তু রাজনীতিতে নারীদের সৌন্দর্যের কথা শুনিনি। অবশ্য ব্যতিক্রম সোনিয়া গান্ধী।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কথাও বলেন তিনি। তাঁর কথায়, মনমোহন সিং একজন অবিচল মানুষ। তাঁর সঙ্গে প্রাক্তন মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর তুলনা করেন তিনি। তাঁর লেখায় রয়েছে রুশ প্রেসিডেন্ট পুতিনের কথাও। তাঁকে স্ট্রিট স্মার্ট বস হিসেবে ব্যাখ্যা দিয়েছেন ওবামা।
এর আগে ‘দারিদ্র্য থেকে প্রধানমন্ত্রিত্বে’- এই ভাষায় মোদির ভূয়সী প্রশংসা করে টাইম ম্যাগাজিনে প্রোফাইল লিখেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর মতে, মোদির এই জীবন কাহিনিতে প্রতিফলিত হয়েছে ভারতের উত্থানের গতি ও সম্ভাবনা।

ওবামার লেখনীতে ‘ছোটবেলায় বাবার সঙ্গে চা বিক্রি করে পরিবারকে সাহায্য করেছিলেন নরেন্দ্র মোদি। আর আজ তিনি পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশের প্রধান। দারিদ্র্য থেকে প্রধানমন্ত্রিত্ব, মোদির জীবন থেকেই ভারতের অগ্রগতি ও সক্রিয়তার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।’

ভারতের ভয়াবহ দারিদ্র্য দূরীকরণ, শিক্ষাব্যবস্থার উন্নয়ন, নারীদের সামগ্রিক কল্যাণ সাধনে মোদির উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন ওবামা।

সম্প্রতি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন নরেন্দ্র মোদি। তাঁকে ভারতের রিফর্মার-ইন-চিফ’ বলেও সম্বোধন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

Related Posts

Leave a Reply