April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

লাগবে না ওষুধ স্বাভাবিক উপায়ে হজমশক্তি বাড়ানোর সবচেয়ে সহজ উপায়

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
খিদে পেলে আমরা খাবার খাই। সেই খাবার পেটে গেলে তা ভেঙে তা থেকে শক্তি সংগ্রহ করে শরীর। এই সংগৃহীত পুষ্টি শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের কাজে লাগে।
এক্ষেত্রে আমাদের সবচেয়ে বেশি সাহায্য করে পাচনতন্ত্র। কী খাব তা আমরা ঠিক করি। তবে কীভাবে তা হজম হবে তা নির্ভর করে পাচন প্রক্রিয়ার উপরে। ফলে খাওয়ার সময়ে আমাদের সতর্কতা অবলম্বন করা উচিত।
আমাদের পাচনতন্ত্রে সমস্যা হলে ডায়রিয়া, অ্যাসিডিটি, মাথা যন্ত্রণা, কোষ্ঠকাঠিন্য, এনার্জির মাত্রা কমে যাওয়া ইত্যাদি নানা সমস্যা হতে পারে।
ফল সুস্থ থাকতে গেলে হজমশক্তি বাড়াবার সঠিক উপায় আমাদের জানতেই হবে। সেগুলি সম্পর্কেই আলোচনা করা হল।
ফাইবার যুক্ত খাবার : মনে রাখবেন যদি আপনার ডায়েটে ফাইবার যুক্ত খাবার রাখেন তাহলে পাচনপ্রক্রিয়া অনেকটাই স্বাভাবিক থাকবে। এজন্য নানা ধরনের ফাইবারযুক্ত ফল, সবজি ও শস্য ডায়েটে রাখতে হবে।
শরীরের সঙ্কেত বুঝতে হবে: শরীরের গোলমাল হচ্ছে বুঝলে আগে থেকে সঙ্কেত পাওয়া যায়। যদি খাবার সময়ে বেশি খেতে ইচ্ছে না করে তাহলে জোর করে খাবেন না। যদি শরীর ক্ষুধার্ত থাকে, তাহলে এমনিতেই আপনার বেশি খিদে পাবে।
পরিমিত খান: পেট পুরো ভরে খেলেই শরীর ঠিক থাকে না। কিছুটা পেট খালি রেখে খেলেই শরীরের ও পাচনতন্ত্রের মঙ্গল।
ফ্যাটযুক্ত খাবার খাওয়ার বিপদ
ফ্যাটযুক্ত খাবার বেশি খেলে পাচনতন্ত্র হাঁফিয়ে ওঠে। তবে আবার একেবারেই ফ্যাটি খাবার না খেলে মুশকিল। ফলে পরিমিত ফ্যাট শরীরের জন্য উপকারী।
ফারমেন্টেড ডেয়ারি: টক দই, ফারমেন্টেড ডেয়ারিজাত খাবার হজমশক্তিকে বাড়িয়ে দেয়।
খাবার সময় : যারা সঠিক সময়ে খান ও নিয়মিত একই সময় অনুসরণ করেন তাদের পেট অন্যদের চেয়ে ঢের ভালো হয়। ফলে ব্যস্ত থাকলেও সময়ে খাবার চেষ্টা করুন।
জল পান : হজমের ক্ষেত্রে পানীয় জলের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। হজমশক্তি ঠিক রাখতে অনেক পরিমাণে জল খান।
ধূমপান ত্যাগ : অনেকেই কফি, সিগারেট এমনকী অ্যালকোহলকে সবসময়ের নেশা বানিয়ে ফেলেন। সেটা ছাড়তে পারলে তবেই শরীর ও পাচনতন্ত্র ঠিক থাকবে।
শরীরচর্চা : কর্মহীন জীবনযাপন কখনই শরীরকে সুস্থ রাখতে পারে না। কর্মঠ জীবনযাপন করুন ও সুস্থ থাকুন।
ক্লান্তি থেকে দূরে থাকুন : ক্লান্তি ও দুশ্চিন্তা হজমক্ষমতাকে বারবার বিব্রত করে। হজমশক্তিকে অটুট রাখতে হলে ক্লান্তি ও দুশ্চিন্তা থেকে দূরে থাকুন।

Related Posts

Leave a Reply