April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

মেডিটেশন বদলে দিতে পারে মস্তিষ্ককে, কিভাবে …

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ডিসেম্বরের ছুটির দিনে আমার স্বামী ১০ দিনের একটি নীরব মেডিটেশন করেন। আমার রঙ্গ-তামাশার ধারণা নয়। কিন্তু এরপর তিনি পুনরুজ্জীবিত এবং শক্তিশালী হয়ে ফিরে আসেন।

তিনি বলেন, তার ওই অভিজ্ঞতা এতটাই রূপান্তরমূলক ছিল যে তিনি প্রতিদিন অন্তত দুই ঘণ্টা করে মেডিটেশন করার সিদ্ধান্ত নেন। সকালে এক ঘণ্টা আর বিকালে এক ঘণ্টা। মার্চ মাসের শেষ পর্যন্ত। মেডিটেশন সত্যিই তার জীবনের গুণগত মান উন্নত করে কিনা এবং করলে কীভাবে তা বুঝার জন্য তিনি একটি পরীক্ষা চালাতে জন্য দৃঢ়প্রতিজ্ঞ।

আমি স্বীকার করি যে আমি একজন সংশয়বাদী লোক।

কিন্তু বিজ্ঞানীরা এখন বলছেন আমার স্বামীর মতো যার মেডিটেশন করেন এর ফলে তারা তাদের মস্তিষ্কে পরিবর্তনের মাধ্যমে উপকৃত হতে পারেন। গবেষকরা বলেছেন, যারা প্রতিদিন অন্তত ৩০ মিনিট করে টানা আট সপ্তাহ মেডিটেশন করেন তাদের মস্তিষ্কের স্মৃতি, আত্মজ্ঞান, সহানুভূতি এবং অবসাদ সংশ্লিষ্ট অংশের মগজের ঘনত্বে লক্ষণীয় পরিবর্তন ঘটে। এই গবেষণার ফলাফল সাইকিয়াট্রি রিসার্চ: নিউরোইমেজিং এর জানুয়ারি ৩০ ইস্যুতে প্রকাশিত হবে।

মেডিটেশনের আগে এবং পরে মেডিটেশনে অংশগ্রহণকারীদের মস্তিষ্কের এরআরআই স্ক্যান করিয়ে দেখা গেছে, তাদের মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাস এলাকায় ধুসর বস্তুর ঘনত্ব বেড়ে গেছে। মস্তিষ্কের এই এলাকাটি শেখা এবং স্মৃতির জন্য গুরুত্বপূর্ণ।

এ ছাড়া মেডিটেশনের ফলে মস্তিষ্কের উদ্বেগ এবং অবসাদসংশ্লিষ্ট এলাকার ধুসর বস্তু কমে এসেছে বলেও প্রমাণিত হয়েছে।

২০০৯ সালের আরেকটি গবেষণায় দেখা গেছে, মেডিটেশনের ফলে করোনারি হৃদরোগে আক্রান্ত লোকদের রক্তচাপ কমে গেছে। আর ২০০৭ সালের এক গবেষণায় দেখা গেছে, তারা কোনো কিছুতে দীর্ঘ সময় ধরে মনোযোগ ধরে রাখতে পারেন।

Related Posts

Leave a Reply