May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মিয়ানমারের সেনা অভ্যুত্থানের পেছনে গোপন মদত চীনের ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

মিয়ানমারের সেনা অভ্যুত্থানের পেছনে গোপন মদত চীনের। গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকেই উত্তাল মিয়ানমার। ইতিমধ্যেই কয়েকশো বিক্ষোভকারীকে গুলি করে মেরেছে সেদেশের সেনারা। এই ঘটনার পর বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। ঘটনার তীব্র নিন্দা করেছে রাষ্ট্রসঙ্ঘ। এই পরিস্থিতিতেও মিয়ানমারের সামরিক বাহিনীকেই সমর্থন জানিয়েছে চীন। যার ব্যাপক বিরূপ প্রভাব পড়েছে সেদেশের জনগণের উপর।

বিক্ষোভকারীরা চীনা মালিকানাধীন বেশ কয়েকটি পোশাক কারখানা জ্বালিয়ে দেয় বলে খবর। এই ঘটনায় কিছু চীনা নাগরিকও আহত হয়েছেন বলে জানা যাচ্ছে। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীরা চীনকে মিয়ানমারের সামরিক বাহিনীর সমর্থক হিসেবেই দেখছে। এরপরই ইয়াঙ্গুনের কিছু অংশে অঞ্চলে জারি হয় মার্শাল ল। প্রসঙ্গত মিয়ানমারের প্রায় অর্ধেক পোশাক কারখানাই চীনা মালিকানাধীন।

ইয়াঙ্গুনের চীনা দূতাবাসের পক্ষ থেকে হামলার তীব্র নিন্দা জানিয়ে অপরাধীদের শাস্তি এবং চীনা ব্যবসাকে সুরক্ষিত করার জন্য মিয়ানমারকে অনুরোধ জানিয়েছে। চীন এই অভ্যূথানকে মিয়ানমারের ‘অভ্যন্তরীণ বিষয়’ হিসেবে বর্ণনা করেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রকের বক্তব্য, এই বিষয়ে আন্তর্জাতিক পদক্ষেপ পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে।

Related Posts

Leave a Reply