April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

নিষিদ্ধ ১১৬১: গুণ্ডা, ঢঙি, ব্যভিচারী, মিথ্যাবাদী, চোর শব্দ বাদ দিয়েই সমাজ সুধরাচ্ছে শিবরাজ সরকার 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
ভারতের মধ্যপ্রদেশ বিধানসভায় অধিবেশনের আগে বেশ কয়েকটি শব্দ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বলা হয়েছে, এই শব্দগুলো অসাংবিধানিক। সে কারণে অধিবেশন চলাকালীন এই শব্দ ব্যবহার করা যাবে না।

পাঠ্যবইয়ে যে শব্দগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, তার মধ্যে অন্যতম হলো ‘পাপ্পু’। কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে নাম না করে বিজেপির অনেক নেতা এই শব্দ ব্যবহার করে কটাক্ষ করেন।

এ ছাড়া ‘ঢঙি’, ‘ব্যভিচারী’, ‘মিথ্যাবাদী’, ‘নিষ্কর্মা’, ‘চোর’, ‘ভ্রষ্ট’, ‘তানাশাহি’, ‘গুণ্ডা’ প্রভৃতি শব্দের কথা উল্লেখ করা হয়েছে। ‘ভেন্টিলেটর’ শব্দটিও রয়েছে এই তালিকায়।

যদিও শব্দ ভেন্টিলেটর নিষিদ্ধ করা নিয়ে বিরোধী দল কংগ্রেস অভিযোগ করে, মধ্যপ্রদেশে ভেন্টিলেটরের অভাবে রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে। তাই এ ধরনের শব্দ ব্যবহার নিষিদ্ধ করা মানে বিরোধীদের আওয়াজ বন্ধ করার চেষ্টা।

বিধানসভার পক্ষ থেকে ৩৮ পাতার একটি পুস্তিকা প্রকাশ করা হয়েছে। সেখানে মোট ১১৬১টি শব্দের তালিকা দেওয়া হয়েছে। তার মধ্যে বেশির ভাগই হিন্দি।

বিধানসভা ভবনে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান এই পুস্তিকা প্রকাশ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের কংগ্রেস প্রধান কমল নাথ, মন্ত্রী নরোত্তম মিশ্র, বিধানসভার অধ্যক্ষ গিরীশ গৌতম প্রমুখ। আজ সোমবার অধিবেশন শুরু হওয়ার আগে বিধানসভার সদস্যদের এই পুস্তিকা দিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Related Posts

Leave a Reply