May 6, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

পাহাড় এখানে ডিম্ পাড়ে ! যাবেন নাকি একবার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

পাহাড়ের ডিমের কথা শুনেছেন কখনো ! হ্যাঁ, আশ্চর্যজনক হলেও এমনই খবর সম্প্রতি জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম কিউরিওসিটি.কম। চীনের গুইঝোউ প্রদেশের গুলু নামের এক গ্রামের কাছে এক পর্বতগাত্র ডিম পাড়ছে, এই মর্মে একটি পোস্ট সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়েছে। হিতু মায়াত তিন নামের জনৈক ব্যক্তি এই পর্বতগাত্রের একটি ছবি পোস্ট করলে তা নিয়ে হইচই শুরু হয়। মসৃণ, রং-বেরংয়ের ডিমের মতো আকৃতির পাথর পাহাড়ের খাড়া এবং এবড়ো-খেবড়ো গায়ে ‘গজিয়ে উঠছে’ বেশ কয়েক বছর ধরেই। স্থানীয় মানুষ এই পাহাড়ের নামকরণ করেছেন ‘চ্যান ড্যান ইয়া’ বা ‘ডিম-পাড়া পাহাড়’। কোথা থেকে এবং কী করে এই ‘ডিম’ গজাচ্ছে, তা নিয়ে রীতিমতো রহস্য দানা বেঁধেছে ওই এলাকায়।

এ নিয়ে গবেষণা শুরু করেছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তের ভূতাত্ত্বিকরা। ১৯ ফুট উঁচু এবং ৬৫ ফুট চওড়া এই পর্বতগাত্র ৫০০ মিলিয়ন বছর আগে তৈরি হয়েছিল বলে জানিয়েছেন তারা। এতে ক্যালসিয়াম কার্বনেট বেশি বলে তারা জানিয়েছেন। ক্যালসিয়াম কার্বনেট আর কিছুই না, আমাদের চিরচেনা চক বা খড়ি। অপেক্ষাকৃত নরম খড়িপাথর দীর্ঘদিন ধরে চাপে থাকলে পিণ্ড পাকিয়ে এই রকম ভাবে ঠেলে বেরিয়ে আসতে পারে। আর পাথরের মধ্যে থাকা অন্য ধাতু বা রাসায়ানিক তাকে বিভিন্ন রং প্রদান করে।

ভূতাত্ত্বিকরা আরও জানাচ্ছেন, এই ‘ডিম’গুলো এক সময়ে পর্বতগাত্র থেকে খসেই পড়ে। আবার নতুন ‘ডিম’ অন্য জায়গায় ফুটে ওঠে। আপাতত ‘চ্যান ড্যান ইয়া’ রীতিমতো আকর্ষণ করছে পর্যটকদের। ভিড় বাড়ছে গুলু গ্রামের আশপাশে।

Related Posts

Leave a Reply