May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ধর্ম

ভুলেও শিব পুজোয় হলুদ ব্যবহার করেছেন কি …

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

হিন্দুধর্ম মতে, মহেশ্বর বা শিব-কেই সমস্ত ঈশ্বরের মধ্যে সর্বশ্রেষ্ঠ হিসেবে বিবেচনা করা হয় এবং মন্দ চিন্তা, ভয় ও বস্তুবাদী আকাঙ্ক্ষার ধ্বংসকারী হিসেবে বিশ্বাস করা হয়। ভক্তদের বিশ্বাস, মহেশ্বর অত্যন্ত সাধারণ জীবনযাপন করেন এবং সমস্ত ধরণের পার্থিব ইচ্ছা ও সৌন্দর্য থেকে তিনি দূরে থাকেন। অন্যান্য হিন্দু দেব-দেবীদের পুজো যেমন মহা আড়ম্বরে হয়, শিবের পুজোয় সেই তুলনায় তেমন কিছুই খরচ হয় না। ধুতরো ফুল, বেল পাতা আর জল বা দুধেই তিনি খুশি।

ধুতরো ফুল, বেল পাতা যেমন শিবের পুজোয় রাখতেই হয় সেরকমই, কয়েকটি জিনিস রয়েছে যেগুলি ভগবান শিব-কে অর্পণ করা উচিত নয়। এর মধ্যে একটি জিনিস হল, হলুদ। বিশেষত ভারতে, অন্যান্য শুভ কাজ বা ঈশ্বরের উপাসনায় হলুদ অত্যন্ত শুভ হলেও, কেন শিবকে এটি দেওয়া হয় না, সে প্রশ্ন আপনার মনে জাগতেই পারে। এর আসল কারণ জানতে এই আর্টিকেলটি পড়ুন –

শিবলিঙ্গের অর্থ

শিবলিঙ্গ হল ভগবান শিবের নির্গুণ ব্রহ্ম সত্বার একটি প্রতীকচিহ্ন। ধ্যানমগ্ন শিবকে এই প্রতীকের সাহায্যে প্রকাশ করা হয় , হিন্দু মন্দিরগুলিতে সাধারণত শিবলিঙ্গের মাধ্যমেই শিবের পূজা করা হয়। শিব পুরাণ অনুসারে, শিবলিঙ্গের তিনটি অংশ রয়েছে, ব্রহ্মা, সৃষ্টিকর্তা; বিষ্ণু, বিশ্বব্রহ্মাণ্ডের প্রতিপালক এবং মহেশ (ভগবান শিব), রক্ষক এবং বিনাশকারী। ভক্তরা বিশ্বাস করেন যে, যিনি নিষ্ঠার সহিত শিবলিঙ্গ বা শিবের পুজো করেন তিনি সব ঈশ্বরকে সন্তুষ্ট করতে সক্ষম হন।

ঈশ্বরের উপাসনায় হলুদের গুরুত্ব

হলুদে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং যেকোনও ক্ষত খুব দ্রুত নিরাময় করতে পারে। এই জনপ্রিয় পদার্থটি পূজার সময় ব্যবহৃত জিনিসগুলির বিশুদ্ধতা পুনরুদ্ধারে সহায়তা করে।

জোর সময় হলুদ ব্যবহার করা স্ব-শুদ্ধির কাজকে বোঝায়। এছাড়াও, এটি আমাদের ত্বকের সৌন্দর্যের সাথে সম্পর্কিত। তাই, এটি প্রায়ই পূজার সময় বিভিন্ন দেব-দেবীকে দেওয়া হয়। তবে, শিবের উপাসনা করার সময় হলুদ ব্যবহার করা হয় না।

কেন ভগবান শিবকে হলুদ দেওয়া উচিত নয়

আপনি নিশ্চয়ই দেখেছেন, বিভিন্ন পদার্থ ব্যবহার করে শিবলিঙ্গকে পূজা করা হয়। ভগবান শিবকে সন্তুষ্ট করতে অনেক ভক্তই, ধুতরো ফুল, ভাঙ, কাঁচা দুধ, চন্দন কাঠের পেস্ট, ভস্ম (ছাই) এবং বেল পাতা ব্যবহার করে শিবলিঙ্গকে পূজা করেন। কিন্তু, আপনি কখনই দেখতে পাবেন না ভগবান শিবকে কোনও ব্যক্তি হলুদ দিয়ে পুজো করছেন। এর পিছনে দুটি কারণ রয়েছে –

প্রথম কারণ হল, হলুদ স্ত্রী লিঙ্গের সৌন্দর্যের সাথে জড়িত এবং বিশ্বাস করা হয় যে, ভগবান শিব সমস্ত বস্তুবাদী আকাঙ্ক্ষা এবং পার্থিব আনন্দ থেকে দূরে থাকেন। তিনি খুবই সাধারণ জীবনযাপন করেন। পরনে বাঘছাল, গায়ে ভস্ম মেখেই কাটান।

দ্বিতীয় কারণ হল, শিবলিঙ্গ ভগবান শিবের যোনিকে উপস্থাপন করেন। লিঙ্গ যেহেতু তার ক্ষমতা এবং শক্তিকে উপস্থাপন করে তাই, তাঁকে ঠান্ডা রাখতে সবসময় এমন উপাদানগুলি ব্যবহার করে পূজা করা হয় যা, শীতল বা ঠান্ডা, যেমন – ধুতরো ফুল, ভাঙ, কাঁচা দুধ, চন্দন কাঠের পেস্ট, ইত্যাদি। হলুদের শীতল বৈশিষ্ট্য নেই তাই, এটি শিব এবং শিবলিঙ্গের উপাসনার জন্য ব্যবহৃত হয় না।

Related Posts

Leave a Reply