May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

কিডনি রোগে মহাঔষধি বাঁধাকপি

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বাঁধাকপি সাধারণত শীতকালীন সবজি, যা পাতাকপি নামেও প্রচলিত। কিন্তু এখন সব মরসুমেই পাওয়া যায়। স্বাদে ও গুণে অতুলনীয় সবজিটি দামে যেমন সস্তা তেমনি পুষ্টিগুণেও ভরপুর। ক্যান্সার প্রতিরোধের পাশাপাশি কিডনি রোগীদের জন্য বেশ উপকারী এই সবজিটি।

বাঁধাকপিতে রয়েছে ক্যান্সার প্রতিরোধী উপাদান। তাই বাঁধাকপি সেবন ক্যান্সার সৃষ্টিকারী টিউমার বৃদ্ধি রোধ করে। যাদের বুক জ্বালা-পোড়া, পেট ফাঁপার সমস্যা রয়েছে তারা বাঁধাকপি খেতে পারেন। তাহলে এ সমস্যা থেকে মুক্ত পেতে পারেন।

কিডনি সমস্যা প্রতিরোধেও আক্রান্তদের জন্য বাঁধাকপি আরেকটি অপরিহার্য সবজি। যারা কিডনির সমস্যায় আক্রান্ত হয়ে ডায়ালাইসিস করিয়ে থাকেন, চিকিৎসকরা তাদের কাচা বাঁধাকপি খাওয়ার পরামর্শ দেন।

এতে আছে টারটারিক অ্যাসিড। চিনি ও শর্করা রূপান্তর হয়ে শরীরে যে চর্বি জমে, টারটারিক অ্যাসিড এই চর্বি জমতে বাধা দেয়। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় বাঁধাকপি রাখুন।

বাঁধাকপিতে আছে উচ্চ আঁশ জাতীয় উপাদান যা হজম প্রক্রিয়াকে সহজ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। এটি বিটা ক্যারোটিন সমৃদ্ধ একটি সবজি যা চোখের সুরক্ষায় অত্যন্ত কার্যকরী।

বাঁধাকপিতে প্রচুর পরিমান ভিটামিন আছে যা চুল পড়া সমস্যা রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে। এই সবজিতে আছে প্রচুর আয়রন। তাই যাদের রক্তস্বল্পতা আছে, বাঁধাকপি তার জন্য গুরুত্বপূর্ণ খাদ্য।

Related Posts

Leave a Reply