May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ওপার বাংলা সফর

২০২১ এও ‘আট আনার দোকান’-এর গল্প শোনাই! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কখনও শোনেন নি নিশ্চই। এখন ৫ টাকায় পাওয়া যাওয়া জিনিসের সংখ্যাই কম এ তো আট আনা মানে ৫০ পয়সার গল্প। যখন ৫০ পয়সার কেনাবেচা নেই বললেই চলে। তখন এমন একটি দোকান যেখানে পাওয়া যায় ৫০ পয়সায় নানা ধরনের খাদ্যদ্রব্য।

দোকানটি রয়েছে বাংলাদেশের সাতক্ষীরায়। সুদীর্ঘ ৩০ বছর ধরে বিক্রি হচ্ছে ৫০ পয়সার শিঙাড়া, পরোটা, আলুর চপ, পেঁয়াজি সাথে আবার ডাল ফ্রি। বাজারে দ্রব্য মূল্য বৃদ্ধি পেলেও দীর্ঘ ৩০ বছরে একটি পয়সাও দাম বাড়াননি দোকানী মালেক বিশ্বাস।

সাতক্ষীরা সদরের শ্রীরামপুর বাজারের ছোট এই দোকানটি স্থানীয়দের কাছে ‘আট আনার দোকান’ বলেই  পরিচিত। যেখানে অন্য দোকানে একটি শিঙাড়ার দাম পাঁচ থেকে দশ টাকা সেখানে মালেক বিশ্বাসের দোকানে সেটার দাম আট আনা। শুরুটা এখন থেকে প্রায় ৩০ বছর আগে। দিনে অধিকাংশ সময়ে ভিড় জমে থাকে সেখানে। সময়ের সাথে সাথে বেশ জনপ্রিয়তাও পেয়েছে আট আনার দোকানী মালেক বিশ্বাস।

আট আনার দোকানী মালেক বিশ্বাস বলেন, বাজারের দ্রব্যমূল্য যতই ঊর্ধ্বগতি হোক না কেন আমার দোকানে সব খাবারের দাম আট আনাই থাকবে। দোকান থেকে খুব বেশি আয় হয়না। সামান্য পরিমান লাভের টাকা দিয়ে সংসার চালাতে অভ্যস্ত হয়ে গেছি। মৃত্যু অবধি আট আনার দোকানটি চালু রেখে যাবো।

Related Posts

Leave a Reply