May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘ভারতকে নেওয়ার সম্ভাবনাই নেই’ নিরাপত্তা জোট নিয়ে সরাসরি আমেরিকা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়াকে নিয়ে গড়া নতুন নিরাপত্তা জোটে (এইউকেইউএস) ভারত, জাপান বা এ ধরনের আর কোনো দেশকে অন্তর্ভুক্ত করার সম্ভাবনা নেই। বিষয়টি স্পষ্ট জানিয়ে দিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন প্যাসকি।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে হাজির হচ্ছেন বিভিন্ন দেশের নেতারা। থাকছেন ভারত-জাপানের মতো কোয়াড জোটভুক্ত দেশের সরকারপ্রধানরাও। এই সুযোগে শুক্রবার কোয়াডের প্রথম মুখোমুখি বৈঠক হওয়ার কথা

বার্তা সংস্থা পিটিআইয়ের খবরে বলা হয়েছে, বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে জেন প্যাসকির কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, কোয়াড জোটের বৈঠকে যেহেতু আমেরিকা-অস্ট্রেলিয়ার পাশাপাশি ভারত-জাপানও উপস্থিত থাকবে, সেখানে অস্ট্রেলিয়ার মতো এশিয়ার এ দুটি দেশের সঙ্গে একই ধরনের নিরাপত্তা চুক্তি করার কোনো পরিকল্পনা রয়েছে কি না মার্কিনিদের।

এর জবাব দেওয়ার আগে কিছুটা মজার সুরে হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি বলেন, এইউকেইউএস তাহলে কী দাঁড়াবে? জেএইউকেইউএস? জেএআইএইউকেইউএস?

এরপর তিনি বলেন, গত সপ্তাহে এইউকেইউএস’র ঘোষণা কোনো সূচনা হওয়ার কথা নয়। আমি মনে করি, প্রেসিডেন্ট (বাইডেন) ম্যাক্রোঁর (ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ) কাছেও এই বার্তাই দিয়েছেন যে, ইন্দো-প্রশান্ত মহাসাগরের নিরাপত্তায় অন্তর্ভুক্ত হওয়ার মতো আর কেউ নেই।

Related Posts

Leave a Reply