May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

অল্পতেই ঘুম ভেঙে যায়? জেনে নিন শরীরের কী ক্ষতি হয়?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রাতে রাস্তা দিয়ে একটি গাড়ি গেলেও ঘুম ভেঙে যায়? এমন অনেকেই আছেন যারা ঘরে আলপিন পর্যন্ত পড়লেও ঘুমের মধ্যে টের পান। তাদের ঘুম খুবই পাতলা। কথায় কথায় ঘুমে ব্যাঘাত ঘটে। টানা ঘুম হয় না বললেই চলে। কিন্তু যথেষ্ট বিশ্রাম হচ্ছে তো? শরীরের কোনও ক্ষতি হচ্ছে না তো এর কারণে?

পাতলা ঘুম যাদের, তাদের অধিকাংশেরই নির্বিঘ্ন বিশ্রাম হয় না। এর জের গিয়ে পড়ে হাড়ের স্বাস্থ্য, মস্তিষ্কের কাজ এবং মন-মেজাজের ওপর। ঘুমের মূলত চারটি ধাপ থাকে। প্রতি ধাপে মস্তিষ্ক, ফুসফুস, পেশি, হৃদযন্ত্রের কাজ ধীর হতে থাকে। শরীর শান্ত হয়। তৃতীয় ধাপে পৌঁছলে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ সম্পূর্ণ বিশ্রামের পর্যায়ে পৌঁছায়। ঘুম গাঢ় হয়।

দিনের পর দিন যদি সেই গাঢ় ঘুমের পর্যায়ে না পৌঁছতে পারে শরীর, তখন বিভিন্ন অঙ্গ ক্লান্ত হতে থাকে। কাজ করতে অসুবিধা হয়। যেমন টানা পাতলা ঘুমের জেরে মস্তিষ্ক কাজ করা কমিয়ে দেয়। এমনকি, ডিমেনশিয়ার আশঙ্কাও তৈরি হয়।

আরও একটি সমস্যাও খুব দেখা যায় পাতলা ঘুমের কারণে। অনেকেরই বিপাক হার কমে যায় ভাল ঘুম না হলে। এর ফলে দ্রুত ওজন বাড়তে শুরু করতে পারে।

ফলে ঘুম যদি পাতলা হতে শুরু করে, তবে জানা দরকার তা কেন হচ্ছে। কয়েক ঘণ্টা গভীর ঘুম হওয়ার জন্য কী কী করা যেতে পারে, তাও ভাবা দরকার।

Related Posts

Leave a Reply