May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

দুধ ৮০, জল ১২০, তাই কিনতে বাধ্য

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
শিরোনাম দেখে আঁতকে উঠার কিছু নেই। কারণ ঘটনা সত্যি। সম্প্রতি ইউরোপের দেশগুলোতে দেখা যাচ্ছে দুধের চেয়ে জলের দাম অনেক বেশি। সেখানে এক বোতল জল বিক্রি হচ্ছে ১.৫ ডলার বা ১২০ টাকায় এবং ১ লিটার দুধ বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

দুধ আমদানিতে রাশিয়ার নিষেধাজ্ঞা, চীনে চাহিদা কমে যাওয়া এবং দুধ উৎপাদনের পরিমাণের উপর থেকে বিধি নিষেধ উঠিয়ে নেওয়ার কারণেই মূলত দুধের দাম কমে গেছে।

এটি ডেইরি খামারিদের জন্য দেখা দিয়েছে একটি দুর্যোগ হিসেবে। এর প্রতিবাদে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সোমবার খামারিরা ট্রাক্টর দিয়ে সড়ক অবরোধ করেছে। সংঘর্ষ হয়েছে পুলিশের সাথে।

চলতি বছর ইউরোপের খুচরা বাজারে দুধের দাম ৫ শতাংশ কমলেও পাইকারি বাজারে কমেছে ২০ শতাংশ। এ জন্য অনেক খামারিই উৎপাদন খরচের চেয়ে কম দামে দুধ বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

ইউরোপের ডেইরি খামারিরা ইতোমধ্যে মস্কোর আরোপিত খাদ্য নিষেধাজ্ঞা মোকাবেলা করছে। কিছু বছর বছর ইউক্রেনের ওপর পশ্চিমি নিষেধাজ্ঞার জবাবে এই সিদ্ধান্ত নিয়েছিল রাশিয়া।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ডেইরি সামগ্রীর সবচেয়ে বড় ক্রেতা রাশিয়া। দেশটিতে ইইউভুক্ত দেশগুলোর উৎপাদিত ৩২ শতাংশ পনির ও ২৪ শতাংশ মাখন রফতানি করা হতো।

Related Posts

Leave a Reply