May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

করোনাই কি ত্বকের এই হাল ? শঙ্কা বিষজ্ঞদের 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
রোনাভাইরাসের সংক্রমণের ফলে গ্যাংরিন বা ত্বক ও অঙ্গের পচনের সমস্যাও দেখা দিচ্ছে। দিল্লির বেশ কয়েক জন ডাক্তার এমনই দাবি করেছেন।

দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে এক রোগীর দেহে গ্যাংরিন লক্ষ্য করেন ডাক্তাররা । এই সরকারি হাসপাতালে ভর্তি ৬৫ বছর বয়সি ওই ব্যক্তির করোনার সংক্রমণ ছাড়া আর কোনো শারীরিক সমস্যা ছিল না। তবে ঘটনাটি ওই এক রোগীর মধ্যেই সীমাবদ্ধ থাকেনি। পরে সরকারি এবং বেসরকারি হাসপাতাল মিলিয়ে আরও বেশ কয়েক জন করোনায় আক্রান্তের গ্যাংরিনের সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন ডাক্তাররা ।

সেখান থেকেই তারা মনে করছেন, করোনার ফলে অঙ্গের পচনের মতো সমস্যাও দেখা দিতে পারে কারও কারও ক্ষেত্রে।কী এই গ্যাংরিন? 

করোনার কারণে রক্ত সঞ্চালনের অভাবে ত্বকের কোষ মরতে শুরু করে। ক্রমে তা ছড়িয়ে পরে ভেতরের অঙ্গেও। হাতের আঙুল, পায়ের পাতা তো বটেই ট্রিটমেন্ট দেরি হলে ক্রমশ গুরুত্বপূর্ণ অঙ্গগুলিও আক্রান্ত হতে পারে গ্যাংরিনে। অতি দ্রুত ট্রিটমেন্ট দরকার এই ক্ষেত্রে।

কেন করোনা আক্রান্তদের ক্ষেত্রে এই সমস্যা হচ্ছে? 

ডাক্তাররা বলছেন, ‘রক্ত জমাট বেঁধে এই সমস্যা হতে পারে। এসএসকেএম হাসপাতালের ডাক্তার হৃদরোগ বিশেষজ্ঞ সরোজ মণ্ডলের মতে, কোভিড আক্রান্তদের অনেকেই রক্ত জমাট বাঁধার সমস্যায় ভুগছেন। রক্ত জমাট বাঁধা থেকে হৃদরোগ তো বটেই অন্যান্য সমস্যাও হতে পারে।’

তবে কোভিডের ফলে গ্যাংরিনের মতো সমস্যা হলেও তার পেছনে প্রকৃত কারণ কী, তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে চিকিৎসকদের মধ্যে।

যাদের রক্তে শর্করার মাত্রা বেশি, অন্য জটিল অসুখ আছে, তাদের বেশি মাত্রায় সতর্ক থাকতে পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা । ত্বকের কোথাও দুর্গন্ধ যুক্ত প্রদাহ হলে তখনই ডাক্তারদের পরামর্শ নিতে বলছেন তারা।

Related Posts

Leave a Reply