April 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ভবিষ্যতে কপালে কি আছে জানাবে এই ‘সমীকরণ’!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

গামীকাল কপালে কি আছে কেউ বলতে পারবে না। কি সুখ, কি দুঃখ। সুখ বা দুঃখের পরিমাণটাই বা কত! একজন মানুষের দৈনন্দিন জীবনের সুখ, আনন্দ যে একসঙ্গে অনেকগুলো বিষয়ের ওপর নির্ভর করে এটা পুরানো খবর। তবে সম্প্রতি বিজ্ঞানীরা এমন এক গাণিতিক সমীকরণ বানিয়ে বসেছেন, যা আগেভাগেই ভবিষ্যদ্বাণী করবে সুখ নিয়ে!

তবে এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি পিএনএএস জার্নালে নিজেদের গবেষণা প্রতিবেদন ‘সুখ সমীকরণ’ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। কেউ বা মেজাজ নিয়ত্রণে ব্যর্থ আবার কেউ বা অল্পতে সুখী। একজন মানুষের চিন্তাধারায় যে বিষয়গুলো প্রভাব ফেলে, সেগুলো সমীকরণের অন্তর্ভূক্ত করা হয়েছে। কে কখন রেগে যাবেন, আর কে কখন খুশি হবেন এই বিষয়গুলো নাকি আগে থেকেই বলে দিতে পারবে সমীকরণটি।

এ বিষয়ে গবেষণা প্রতিবেদনের প্রধান গবেষক ড. রব রাটলেজ বলেন, ‘অতীতের সিদ্ধান্তগুলো সমীকরণের অন্তর্ভুক্ত করে কে কখন খুশি হবেন সে ব্যাপারে আমরা ভবিষ্যদ্বাণী করতে পারছি একদম সঠিকভাবে।’

এটি  তৈরিতে ২৬ ব্যক্তির ওপর গবেষণা চালিয়েছেন বিজ্ঞানীরা। গবেষণার জন্য পুরস্কারের আশায় আংশিক হলেও বিপজ্জনক কাজে অংশ নিয়েছে ওই ২৬ ব্যক্তি। আর প্রতিবার কাজের শেষে তারা কতটা খুশি সে ব্যাপারেও ডাটা সংগ্রহ করেছেন বিজ্ঞানীরা।

এই সমীকরণটি ১৮০ ব্যক্তির ওপর প্রয়োগ করে এর কার্যক্ষমতা সম্পর্কে নিশ্চিত হন বিজ্ঞানীরা।

Related Posts

Leave a Reply