May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

অপেক্ষা ৩০ এর, মানুষের অস্তিত্বকেই চ্যালেঞ্জ জানাবে যন্ত্র !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
বিশ্বে শ্রেষ্ঠত্বের আসন হারাবে মানুষ এবং গুরুত্বপূর্ণ কাজ হাতে তুলে নেবে চৌকস যন্ত্র। পদার্থবিদ লুইস ডেল মন্টে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, আগামী ৩০ বছরের মধ্যে যন্ত্রের কাছে হেরে যাবে মানুষ।

‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রেভ্যুলেশন’ বইয়ের লেখক ডেল মন্টে সতর্ক করে দিয়ে বলেছেন, অদূর ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা আইএ প্রযুক্তি মানবজাতির সব কাজ হাত তুলে নিয়ে মানবজাতির অস্তিত্বের প্রতি হুমকি হয়ে দাঁড়াবে।

বিজনেস ইনসাইডার নামের ওয়েবসাইটকে দেয়া সাক্ষাৎকারে ডেল মন্টে বলেন, যন্ত্রকে কতোটা চৌকস ও বুদ্ধিমান বানানো যাবে বা এগুলোর সঙ্গে অন্যান্য যন্ত্রের সংযোগ কি পরিমাণে দেয়া যাবে সে বিষয়ে এখনো কোনো আইন নেই। যন্ত্রের বুদ্ধিমত্তা বাড়ানোর এ প্রবণতা যদি গাণিতিক হারে বাড়তে থাকে তবে এক সময় যন্ত্র একক ক্ষমতাবান হয়ে উঠবে। এমনটি অনেক বিশেষজ্ঞ  ধারণা করছেন বলে জানান তিনি।

এছাড়া যন্ত্র নিজেকে রক্ষা করার পদ্ধতিও শিখতে শুরু করেছে। যন্ত্রের বিবেক থাকবে কি-না তা নিয়ে আর মাথা ঘামানোর দরকার পড়বে না। মানুষ আর শ্রেষ্ঠত্বের আসনে থাকবে না বরং সে স্থান দখল করবে যন্ত্র।

এরই মধ্যে মানুষের আটপৌরে জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে যন্ত্র। কৃত্রিম অঙ্গ বসানো হচ্ছে। পরবর্তীতে ধীরে ধীরে সাইবোর্গ হিসেবে পরিচিত বুদ্ধিমান রোবটের আবির্ভাব হবে এবং এ পদ্ধতি মানবজাতির জন্য মারাত্মক হুমকি হয়ে উঠবে।

ডেল মন্টে আশঙ্কা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে মানুষের চেয়েও চৌকস ও বুদ্ধিমান হবে যন্ত্র । এর মধ্য দিয়ে যন্ত্র ও মানুষ মুখোমুখি অবস্থানে দাঁড়াতে পারে। রোবটের মতো কোনো যন্ত্র মনে করতে পারে, মানুষ কখন কি কাজ করবে তা আগে ভাগে বোঝা সম্ভব নয় এবং তারা বিপজ্জনক।

Related Posts

Leave a Reply