April 27, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

মুখে লেগে থাকবে এভাবে ভাজা সাবুদানার স্বাদ  

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সাবুদানা দিয়ে তৈরি করা যায় ইউনিক একটি আইটেম। আর তা হলো ফ্রাইড সাবুদানা। ফ্রাইড রাইস যারা পছন্দ করেন তাদের জন্য এটা হবে নতুন চমক।
উপকরণ: সাবুদানা, অলিভ অয়েল, ,পেঁয়াজ কুচি, রসুন কুচি, সরিষা, মাশরুম, চিংড়ি, সয়াসস, লবণ, ব্ল্যাকপেপার, চিলিফ্লেক্স।
প্রণালি: প্রথমেই একটি হাড়িতে জল গরম করে নিন। জল ফুঁটতে শুরু করলে দিয়ে দিন দুইকাপ পরিমাণ সাবুদানা। সাবুদানা অনবরত নাড়তে হবে নইলে দলা পাকিয়ে যাবে। সাবুটা সিদ্ধ হয়ে গেলে নরমাল ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে সামান্য তেল মাখিয়ে নিন। তাতে সাবুটা বেশি সিদ্ধ হয়ে যাবেনা এবং স্টিকি হওয়া থেকেও কিছুটা রক্ষা করবে।
চুলায় একটি হাড়ি বসিয়ে দিন। এতে দিয়ে দিন দুই টেবিল চামচ পরিমাণ অলিভ অয়েল। তেল গরম হয়ে এলে দিয়ে দিন সামান্য একটু আস্ত সরিষা। এপর্যায়ে চুলার আঁচ লোমিডিয়াম ফ্লেমে রাখতে হবে। এবারে এর মধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি।
সরিষা এবং পেঁয়াজ কিছুক্ষণ ভেজে নিতে হবে। পেঁয়াজ স্বচ্ছ হয়ে এলে এপর্যায়ে দিয়ে দিন রসুন কুচি। পেঁয়াজ ও রসুনে বাদামী কালার চলে এলে দিয়ে দিন মাশরুম। যদি মাশরুম কাঁচা থাকে তবে সামান্য জল দিয়ে সেদ্ধ করে নিন। জল শুকিয়ে তেল উঠে এলে দিয়ে দিন কিছু চিংড়ি।
এখন এই চিংড়িগুলোকেও বেশ কিছুক্ষণ ফ্রাই করে নিতে হবে। চিংড়িগুলো ভাজা হয়ে গেলে দিয়ে দিন স্বাদমতো লবণ। এবারে দিয়ে দিন কিছুটা ব্ল্যাকপেপার, সয়াসস ও সামান্য একটু চিলিফ্লেক্স দিয়ে মিশিয়ে নিন। ঝালটা আপনাদের স্বাদ অনুযায়ী দিবেন।
এরপর দিয়ে দিন সেদ্ধ সাবুদানা। এখন হালকা হাতে সেদ্ধ সাবু খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেছে এখন দিয়ে দিন ধনিয়াপাতা কুঁচি। এটা ভালোভাবে মিশিয়ে সব একসাথে ফ্রাই করে নিতে হবে।
ব্যাস ঝটপট তৈরি হয়ে গেলো ফ্রাইড সাবু। যারা ফ্রাইড রাইসের ভক্ত তারা এবার ট্রাই করুন ফ্রাইডসাবু। ছোট ছোট মুক্তোর দানার মতো দেখতে ফ্রাইডসাবুও সমান তালেই স্বাদের হয়। আর যারা হজমের সমস্যায় ভুগছেন, তাদের জন্য তো সাবুদানা খুবই উপকারী। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর সাবুর রেজিট্যান্টস্টার্চ কনস্টিপশনের সমস্যাও দূর করে।

Related Posts

Leave a Reply