May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

সেনা বনে যাওয়া ‘অ্যান্টেটিলা’ কে ‘না’ আয়োজকদের 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
যুদ্ধবিধ্বস্ত দেশের সহায়তায় আয়োজিত একটি কনসার্টে অংশ নিতে চায় ইউক্রেনীয় ব্যান্ড ‘অ্যান্টেটিলা’। এ জন্যে ব্রিটিশ গীতিকার এবং সঙ্গীতশিল্পী এড শিরানের কাছে আবেদনও জানায় ব্যান্ডটি। কিন্তু অ্যান্টেটিলা সেই আয়োজনে অংশ নিতে পারবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।  বার্মিংহামে পরের সপ্তাহে এই কনসার্ট হওয়ার কথা।

যুদ্ধরত দেশটিতে এই ব্যান্ডের সদস্যরা সেনা সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। ব্যান্ডটি ইউক্রেনের জন্য অর্থসহায়তা তুলতে কিয়েভ থেকে কনসার্টে অংশ নিতে চেয়েছিল।

অ্যান্টেটিলার কণ্ঠশিল্পী তারাস তাপোলিয়া জানান, কনসার্টটি ‘পুরোদমে মানবহিতৈষী’ বিধায় তাদের সেখানে অংশ নেওয়ার আবেদন প্রত্যাখান করা হয়েছে।

আয়োজকরা অবশ্য ক্ষমা চেয়েছেন। বলেছেন, কোনভাবেই এই কনসার্টের সঙ্গে সেনা-সংশ্লিষ্টতা থাকা চলবে না। যেহেতু অ্যান্টেটিলা ইতিমধ্যে সেনাবাহিনীর সঙ্গে যুক্ত হয়ে যুদ্ধ করছে।

ব্যান্ডের এই প্রধান কণ্ঠশিল্পী বলেন, যেহেতু আমরা বন্দুক আর হেলমেট পরে আছি, কাজেই আমরা এখন সেনা। আর এই কনসার্ট সেনাদের জন্যে নয়, বরং বেসামরিকদের সহায়তায় আয়োজিত হয়েছে।
কনসার্টে অংশ নিতে কিয়েভ থেকে আবেদন জানান তারা। সেখানে বলা হয়েছিল, ‘শান্তির সময়টাতে আমাদের কনসার্ট আয়োজিত হয় স্টেডিয়ামগুলোতে’। কিন্তু এখন ‘আমরা রাশিয়ান দখলদারদের বিরুদ্ধে অস্ত্র নিয়ে যুদ্ধ করে যাচ্ছি’।

বিধ্বস্ত শহর থেকে সাময়িকভাবে কনসার্টে লাইভে অংশ নিতে চেয়েছিল ব্যান্ডটি। তারা জানিয়েছিল ‘আমরা বোমার মাঝে গান গাইতে ভয় করি না’।

তারাস তাপোলিয়া বলেন, ‘সর্বোপরি আমরা সঙ্গীতশিল্পী। আমারা হেলমেট আর শিরোস্ত্রাণ সাময়িক সময়ের জন্য পরেছি। তবে আমরা আয়োজকদের জবাবটা বুঝতে পেরেছি এবং তাদের যুক্তি আমাদের কাছে গ্রহণযোগ্য হয়েছে’।

‘মূল বিষয় হলো, ইউক্রেনের পাশে অবশ্যই যুক্তরাজ্যকে দাঁড়াতে হবে’, যোগ করেন তিনি।

ব্রিটেনে আগামী মঙ্গলবার এই কনসার্ট অনুষ্ঠিত হবে। এর নাম দেওয়া হয়েছে ‘কনসার্ট ফর ইউক্রেন’। এটি আইটিভি-তে প্রচারিত হবে। এই কনসার্টে অংশ নেবেন মার্কিন সঙ্গীতশিল্পী ক্যামিলা ক্যাবোলো ও গ্রেগরি পোর্টার এবং স্কটিশ ব্যান্ড স্নো প্যাট্রল।

Related Posts

Leave a Reply