April 30, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

গাড়ি নিয়ে বেড়াতে? এই জিনিসগুলি সঙ্গে না রাখলে কিন্তু বিপদ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
রোনাকালে কোথাও ভ্রমণে গেলে ট্রেনে অনেকেই উঠতে চাইছেন না। আর না চাওয়াই ভালো। লোকাল বাসও এখন এড়িয়ে চলাই ভালো। তাই যাদের গাড়ি রয়েছে তারা সপ্তাহান্তে গা়ড়ি নিয়েই বেরিয়ে পড়ছেন। কাছেপিঠে ঘুরে আসছেন। আবার অনেক লম্বা সফরেও ভরসা রাখছেন গাড়ির উপরই। এমন সফরে আপনারও যাওয়ার ইচ্ছে। তা হলে তার আগে জেনে নিন সঙ্গে কোন প্রয়োজনীয় জিনিসগুলো না রাখলে পথে সমস্যায় পড়তে পারেন।

ট্র্যাভেল পিলো
গাড়িতে অনেকক্ষণ সফর করলে গা-হাত-পা ধরে যায়। গলা, ঘাড়েও ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। তাই অবশ্যই সঙ্গে একটি ট্র্যাভেল পিলো রাখবেন। না হলে ঘাড়ে ব্যথা আসল সফরের আনন্দটাই মাটি করে দিতে পারে।
ইলেকট্রনিক
নিজের মতো অ্যাডজাস্ট করে রাখা যাবে এমন একটি ফোন হোল্ডার অবশ্যই কিনবেন। যাতে গুগ্‌ল ম্যাপ দেখে গাড়ি চালাতে কোনো রকম অসুবিধা না হয়। বা ফোন বারবার হারিয়ে না যায়। সঙ্গে পাওয়ার ব্যাঙ্কও রাখবেন। শুধু গাড়ির চার্জারের উপর ভরসা করবেন না।
ওষুধ
যাবতীয় ওষুধপত্র অবশ্যই একটি বাক্সে নিয়ে নেবেন। রোজ খান এমন ওষুধ তো নেবেনই, সঙ্গে জ্বর, পেট খারাপ, বমি ভাব, মাথা ব্যথার মতো কিছু প্রয়োজনীয় ওষুধ নেবেন। থার্মোমিটার, স্যানিটাইজার এবং পাল্‌স অক্সিমিটার করোনাকালে নিত্য সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। তাই সেগুলোও রাখবেন। ব্যান্ড এড, তুলোর মতো কিছু ফার্স্ট এডের জিনিসও নিয়ে নেবেন।
কাগজপত্র
গাড়ির কাগজ, পরিচয়পত্র, টিকার সংশাপত্র এবং কোভিড পরীক্ষার প্রমাণ অবশ্যই রাখবেন। রাস্তায় যেকোনো সময় পুলিশ যাচাই করে দেখতে পারেন। যেখানে যাচ্ছেন, সেখানরকার নিয়ম কানুন আগে থেকে ভালো করে জেনে নেবেন।
গাড়ির সরঞ্জাম
গাড়ি করে যখন বেরোবেন ঠিক করেছেন, তা হলে গাড়ি মেরামতি বা টায়ার বদলানোর কিছু প্রাথমিক প্রশিক্ষণ নিয়েই বেরোবেন। এবং সফর শুরু আগে দেখে নিন যাবতীয় সরঞ্জাম রয়েছে কি না।
খাবার
পথে কোন জায়গা গাড়ি দাঁড় করিয়ে খাওয়া যাবে, জল কেনা যাবে, ভালো ধাবা বা রেস্তোরাঁ পড়বে, তা ভাল করে আগে থেকে দেখে ঠিক করে নেবেন। সঙ্গে পর্যাপ্ত পরিমাণে শুকনো খাবার রাখুন। ফ্লাস্কে চা-কফি নিতে পারেন সফর শুরুর জন্য। পোর্টেবল চিলার বক্সও সহজেই পাওয়া যায়। ঠাণ্ডা ফলের রস বা সোডা নিয়ে নিতে পারেন সফরের জন্য।

Related Posts

Leave a Reply