May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এই বিশেষ চার কারণেই ফেসবুক ছাড়া দায় !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
র্তমান প্রজন্মের কাছে ফেসবুক একটি অতিগুরুত্বপূণ্য মাধ্যম। পৃথিবীর এপ্রান্ত থেকে ওপ্রান্ত পর্যন্ত সবার সাথে খুব সহজেরই এই মাধ্যমে যোগাযোগ রক্ষা করা যায়। আর তাই খুব দ্রুত গতিতে এই সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তা বেড়েই চলেছে। তবে নতুন প্রজন্মের অনেকেই আছেন যাদের প্রতিদিনের একটি বড় সময় চলে যায় ফেসবুক ব্যবহারের পেছনেই। তবে এই দলে যারা রয়েছেন তাদের প্রতিনই অভিবাকের কাছ থেকে অনেক বকুনি খেতে হয়। তারও ছাড়তে পারছেনা ফেসবুক। ছাড়ার চেষ্টাও যে অনেকেই করেন নি, তা কিন্তু নয়। তবে সব কিছু চাড়তে চাইলে আর ছাড়া যায় না। তেমনি একটি মাধ্যম ফেসবুক। ছাড়তে গেলেই যেন চোখের সামনে ভেঁসে ওঠে সেই সব স্মৃতির কথা। অার তাই আজও ছাড়তে পারেন নি ফেসবুকের ব্যবহার।
তবে ফেসবুক নিয়ে গবেষকদের গবেষণার যেন অার শেষ নেই। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির কর্নেল ইনফরমেশন সায়েন্স কর্তৃক প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন থেকে দেখা গেছে ফেসবুক ছাড়তে না পারার কিছু কারণ। এই গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়েছে 99daysoffreedom.com নামক একটি ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে। কী আছে এই গবেষণা প্রতিবেদনে? কেন ছাড়া যায় না ফেসবুক?
এই নিয়ে রয়েছে কয়েকটি মতামত:
১. মন-মেজাজ খারাপ থাকা : প্রতিনিয়তই আমাদের চার পাশে ঘটেযাওয়া ঘটনার কারণে মন খারাপ হয়ে থাকে। আর তাই মন খারাপ থাকলে অনেকেই ফেসবুকে এসে সময় কাটান। আর ফেসবুকে সবার ছবি, বিভিন্ন স্ট্যাটাস কিংবা অন্যান্য কমেন্ট দেখে নিজের অজান্তেই মন ভালো হয়ে যায় এবং ফেসবুকের উপর এক ধরণের নির্ভরশীলতা তৈরি হয় যা ফেসবুক ছাড়তে না পারার পেছনে একটি গুরুত্বপূর্ণ কারণ।
২. সময় কাটানোর জন্য অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের অনুপস্থিতি : সাধারণত ফেসবুকের মাধ্যমটিকে খুব সহজেই হাতের কাছে পাওয়া যায় এবং এই মাধ্যমটি ব্যবহারও অনেক সহজ। তাই ফেসবুক ছাড়া অন্যকোন সামাজিক যোগাযোগ মাধ্যম না থাকায় দীর্ঘ সময় ফেসবুকেই কাটিয়ে দেওয়া হয়। আর যদি এর বিকল্প কিচু থাকতো তাহলে অনেকেই ফেসবুকের প্রতি কম আকৃষ্ট হতো এবং ফেসবুকের ব্যবহার কমিয়ে দিত।
৩. আমাকে নিয়ে অন্যরা কী ভাবছে? : অনেকটা ফেসবুকের ওপরই নিজের সব কিছু ছেড়ে দেয়া। অনেকেই মনে করে থাকেন অন্যরা তাকে কতটা গুরুত্ব দিচ্ছে এটা কেবল ফেসবুক থেকেই জানা সম্ভব। আর তাই নিজের ‘মূল্য’ খুঁজতে তারা পড়ে থাকেন ফেসবুকে। প্রতিনিয়ত নিজের ব্যবহারের নানান জিনিসের ছবিতুলে তাতে আপলোড করে থাকেন। আর নিজের রুচির প্রমানের অপেক্ষা করতে থাকেন।
৪. নিজেকে ‘ফেসবুকে আসক্ত’ মনে করা : নামুষ যেন নানান জিনিসের প্রতি অসক্ত হয়ে পড়েন। ঠিক তেমনই অনেকেই মনে করেন তিনি ফেসবুকে আসক্ত হয়ে পড়েছেন। তাদের ধারণা এই আসক্তি থেকে বেরিয়ে আসা সম্ভব নয়। ফেসবুক ছাড়তে না পারার পেছনে এটি একটি অন্যতম কারণ। ফেসবুক ছাড়তে চাইলে প্রথমেই নিজেকে ‘ফেসবুকে অনাসক্ত’ মনে করতে হবে।

Related Posts

Leave a Reply