April 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

অপোজিট অ্যাট্রাক্ট ভুলে যান, বিজ্ঞান বলছে এই ৮ কারণেই প্রেমে পড়ে মানুষ

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

খন যে কাকে ভালো লেগে যায় তা হয়তো মানুষ নিজেও জানে না। কারণে নিজের মনের উপর খুব কম মানুষেরই নিয়ন্ত্রন থাকে। তাই তো মানুষ যে কোন বয়সেই প্রেমে পড়ে যায়। এ কারণে যে কোন বয়সে মানুষ যেমন ঘর বাধে, ঠিক তেমনই ভাঙে। তবে বিজ্ঞান বলছে মানুষ নাকি ৮টি কারণে প্রেমে পড়ে। ভারতের শীর্ষ দৈনিক আনন্দবাজার আজ এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রেমে পড়া ৮টি কারণ হলো-

১। প্রেমের ব্যাপারে প্রচলিত কথা অপোজিট অ্যাট্রাক্ট। তবে বিজ্ঞান কিন্তু এই যুক্তি একেবারে উড়িয়ে দিচ্ছে। বিজ্ঞানের দাবি, দু’জনের ব্যক্তিত্বে, পছন্দ-অপছন্দে যত মিল থাকে, তারা একে অপরকে তত বেশি আকৃষ্ট করে।

২। নিকট আত্মীয়ের সঙ্গে চেহারায় মিল- মনোবিদরা জানাচ্ছেন, কোনও পুরুষের সঙ্গে নিকট আত্মীয়ের চেহারায় মিল থাকলে মহিলারা সেই পুরুষের প্রতি আকৃষ্ট হন। অন্যদিকে, যে কোনও মহিলার সঙ্গে নিকট আত্মীয়ের মিল থাকলে পুরুষরা সেই মহিলার দিকে সহজে আকৃষ্ট হতে পারেন।

৩। গায়ের গন্ধ- প্রেম সঙ্গে গন্ধের সম্পর্ক খুব গভীর। পশুজগতেও আকর্ষণের ঘটনা ঘটে ফেরোমনের সাহায্যে। একে অপরের গায়ের গন্ধের প্রতি আকৃষ্ট হয়ে প্রেমে পড়ার প্রবল।

৪। খোলা মন- কথা বলার সময় হাত পকেটে পুরে রাখলে বা কাঁধ শক্ত করে রাখলে সে মানুষের প্রেমে পড়া সহজ নয়। কে কতটা সহজ ভাবে মিশছেন তা তার শরীরি ভাষাতেই ফুটে ওঠে। আলাপচারিতার সময় শরীর রিল্যাক্সড থাকলে, খোলা হাতে কথা বললে তাঁর প্রতি মানুষ সহজে আকৃষ্ট হন। প্রেমেও পড়েন।

৫। চোখের ভাষা- প্রেমের প্রথম সম্মতি কিন্তু চোখে চোখেই হয়। সব মানুষেরই চোখের ভাষা আলাদা। একে অপরের চোখের ভাষা পড়তে পারলে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠতে পারে। বিজ্ঞান জানাচ্ছে, একে অপরের চোখের দিকে টানা দুই মিনিট বা তার বেশি সময় তাকিয়ে থাকার অনুভূতি যদি মনোরম হয় তবে প্রেমে পড়তে পারেন।

৬। মিউজিক- ফ্রান্সের একদল গবেষক জানাচ্ছেন যে পুরুষরা কোনও বাদ্যযন্ত্র বাজাতে পারেন মহিলারা তাদের প্রতি সহজে আকৃষ্ট হন। এই গবেষণায় তারা ৩০০ জন মহিলাকে দু’জন পুরুষের ছবি দেখান। একজনের হাত ছিল গিটার কেস, অপর জনের হাতে স্পোর্টস কিট। বেশির ভাগ মহিলাই তাদের পছন্দের ভোট দিয়েছেন গিটার কেস হাতে পুরুষের পক্ষে।

৭। লাল রং- লাল রঙের সঙ্গে প্রেম, প্যাশনের সম্পর্ক খুবই গভীর। দেখা গিয়েছে যে মহিলারা লাল রঙের পোশাক পরতে পছন্দ করেন বা পরেন, তাদের প্রতি পুরুষরা সহজে আকৃষ্ট হন।

৮। দাড়ি- দাড়িওলা পুরুষরা মহিলাদের সহজে আকৃষ্ট করতে পারেন। ক্লিন শেভ করা মুখের থেকে হালকা দাড়ি বা ঘন দাড়ি মহিলাদের আকৃষ্ট করে।

Related Posts

Leave a Reply