May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এই লেখাটি পড়ার পর ভুলেও এবার থেকে ট্রেনের খাবার খাবেন না !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :  
ম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (ক্য়াগ) প্রকাশ করা এক রিপোর্ট অনুসারে রেলওয়ের পক্ষ থেকে ট্রেনে যে খাবার পরিবেশন করা হয়, তার মান এতটাই খারাপ যে সেই খাবার খেলে যে কোনও ধরনের শারীরিক সমস্যা হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এখানেই শেষ নয়, দেশের একাধিক স্টেশান এবং ট্রেনে ক্যাগের বিশেষ প্রতিনিধি দল অভিযান চালিয়েছিল। সে সময় তারা খাবারের যে নমুনা সংগ্রহ করেন, তা পরীক্ষা করে দেখা যায়, সেই সব খাবারে এত পরিমাণে ব্যাকটেরিয়া এবং জীবাণু রযেছে যা মুহূর্তে শরীরের ক্ষতি করতে পারে। তাই তো এখন ট্রেনের খাবার খেতে মানা করছেন চিকিৎসকেরা।
কেউ যদি এই খাবার খেয়ে ফেলে তাহলে কী হতে পারে? সাধারণত যেসব ব্যাকটেরিয়ার সন্ধান ট্রেনের খাবারে পাওয়া গেছে, তা শরীরে প্রবেশ করলে ডায়ারিয়া, জ্বর, মাথা যন্ত্রণা, রক্ত পায়খানা, ই-কোলই, বমি, পেটে যন্ত্রণা এবং পায়ে মারাত্মক যন্ত্রণা হওয়ার মতো সমস্যাও হতে পারে। তাই সাবধান থাকাটা জরুরি।
এই সব ব্যাকটেরিয়ার কারণে কারও মৃত্যু হতে পারে কি? না, এই ধরনের কোনও আশঙ্কা না থাকলেও শারীরের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে যায়। প্রসঙ্গত, এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখা জরুরি যে মৃত্যুই কিন্তু একমাত্র বিষয় নয়, যা থেকে আমাদের ভয় পাওয়া উচিত। এই সব ব্যাকটেরিয়ার কারণে মৃত্যু না হলেও যে যে রোগগুলি হয়ে থাকে, সেগুলি কিন্তু কম ক্ষতিকারক নয়!
ক্যাগের রিপোর্টে কী পাওয়া গেছে? 
প্রায় ৮০ টি ট্রেন এবং ৭৪ টা স্টেশান থেকে ক্যাগের প্রতিনিধিরা খাবার এবং জলের যে নমুনা সংগ্রহ করেছিলেন, তাতে এমন সব ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া গেছে যে প্রতিনিধি দলের সদস্যরা তাদের রিপোর্টে এই ভাষায় লিখেছিলেন যে, “ট্রেন যে খাবার এবং জল পরিবেশন করা হয় তা মানুষের খাওয়ার যোগ্য নয়।
তাহলে… বাঙালি মানেই ভ্রমণ প্রিয়। তাই আমাদের পক্ষে ট্রেনকে উপেক্ষা করা কোনও মতেই সম্ভব নয়। কিন্তু খাবারকে তো করা যেতেই পারে। যেখানে শরীরে ভাল-মন্দের বিষয় জড়িত সেখানো তো চান্স নেওয়াটা বোকামি, তাই না!

Related Posts

Leave a Reply