May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ডিএনএ মেপে ডাটাবেস তৈরিতে ব্যস্ত দেশে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
ডিএনএ পরীক্ষার মাধ্যমে ভারতীয়দের বিবর্তনের ধারা খোঁজার চেষ্টা শুরু হয়েছে। লোকসভায় জানালেন কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রী জি কিষান রেড্ডি। তিনি জানিয়েছেন, ভারতীয় নৃতাত্ত্বিক জরিপ সংস্থা বা অ্যানথ্রপলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া এই কাজ করছে।

কেন্দ্রীয় সরকারের ওই সংস্থা ‘ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড (ডিএনএ) (DNA Testing) পলিমরফিজম অফ কনটেম্পরারি ইন্ডিয়ান পপুলেশনস’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। ওই প্রকল্পের মাধ্যমে জনসংখ্যার জিনোমিক বৈচিত্র্য জানা সম্ভব।

মানুষ এবং অন্যান্য প্রায় সমস্ত জীবের বংশগত উপাদান ডিএনএ-এর (DNA Testing) মধ্যে থাকে। পলিমরফিজম বলতে নির্দিষ্ট ডিএনএ সিকোয়েন্সের দুই বা ততোধিক রূপের উপস্থিতি বোঝায় যা বিভিন্ন ব্যক্তি বা জনগোষ্ঠীর মধ্যে ঘটতে পারে।

মন্ত্রী জানান, এই প্রকল্পের উদ্দেশ্য হল, দেশের জনজাতি জনসংখ্যার একটি ডিএনএ ডাটাবেস তৈরি করা। একই সঙ্গে দেশের জনসংখ্যার অভিবাসন বা খাদ্য, বাসস্থান, পেশা, ইত্যাদির কারণে বাসস্থান বদলের ইতিহাসের ধারা অনুসন্ধান করা। ইতিমধ্যে ৭৫টি জনজাতির ডিএনএ সিকোয়েন্সিং করা হয়েছে। মন্ত্রী জানিয়েছেন, বিভিন্ন রোগব্যাধি কীভাবে বিভিন্ন সময়ে মানুষের অভিবাসনকে প্রভাবিত করেছে, ডিএনএ পরীক্ষার মাধ্যমে সেই তথ্যও জানার চেষ্টা হচ্ছে। এএসআই জানিয়েছে, ৭৫টি জনজাতির ৭৮০৭টি রক্তের নমুনা নিয়ে প্রাথমিক কাজটি সম্পন্ন করা হয়েছে। এই সমীক্ষার মধ্য দিয়ে আধুনিক সভ্যতার প্রসারে ভারতীয় উপমহাদেশের অবদানের উপাদান মেলা সম্ভব।

Related Posts

Leave a Reply