May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

লালু-হেমন্ত ঘনিষ্ঠ ৪২ জাগায় অভিযান ইডি-সিবিআইয়ের 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বুধবার লালু-তেজস্বী-হেমন্ত ঘনিষ্ঠদের বাড়িতে হানা দিল ইডি-সিবিআইয়ের দল। ৪২ জাগায় অভিযান চালিয়েছে তদন্তকারী সংস্থার। এদিন  একই মামলায় সকাল থেকেই  বিহার এবং ঝাড়খণ্ড  ছাড়াও ইডির অভিযান চলছে দিল্লি ও তামিলনাড়ুতেও । এদিন বিকেল পর্যন্ত, ৪২ জায়গায় তারা হানা দিয়েছে বলে খবর ।

সদ্যই বিজেপির হাত ছেড়ে জেডিইউ নেতা নীতীশ কুমার রাষ্ট্রীয় জনতা দলের নেতৃত্বাধীন মহাজোটের সঙ্গী হয়ে নতুন সরকার গড়েছেন। বিজেপির সঙ্গ ত্যাগের পর থেকেই গেরুয়া শিবিরে নেতারা হুঁশিয়ারি দিচ্ছিলেন নীতীশ অচিরেই টের পারবেন যে তিনি চোর-ডাকাতদের হাত ধরেছেন। লালুপ্রসাদের পুত্র তেজস্বীকে অচিরেই জেলে যেতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন বিজেপি নেতা সুশীল মোদী। নতুন সরকার যাত্রা শুরু করার দশ দিন পেরনোর আগেই ইডি-সিবিআইয়ের হানাকে বিজেপি বিরোধীরা রাজনৈতিক প্রতিহিংসা বলে দাবি করেছে।

বিহারে অভিযানের মূলে আছে রেলের জমি বেআইনিভাবে লিজ দেওয়ার মামলা। ওই মামলা একটির এফআইআর-এ নাম আছে বিহারের উপমুখ্যমন্ত্রী তথা লালুপ্রসাদের পুত্র তেজস্বী যাদব ও বড় মেয়ে মিসার। তেজস্বীর বিরুদ্ধে ইতিমধ্যেই চার্জশিট জমা দিয়েছে তদন্তকারী সংস্থা। তেজস্বী ও মিসা, দু’জনেই এখন জামিনে মুক্ত। এই মামলাতেই তেজস্বীর জেলে যাওয়া সময়ের অপেক্ষা বলে বিজেপি নেতা সুশীল মোদী মন্তব্য করেন।

বুধবার বিহারে সিবিআই শাসক জোটের প্রধান শরিক লালুপ্রসাদ যাদবের দল রাষ্ট্রীয় জনতা দলের পাঁচ নেতার বাড়িতে হানা দিয়েছে । আরজেডি আর্থিক সহায়তা করে থাকে এমন একজন বড় ব্যবসায়ীর বাড়িতেও হানা দিয়েছে তারা। এছাড়া, আরজেডির দুই রাজ্যসভার সাংসদ এবং একজন প্রাক্তন বিধায়কের বাড়িতে তল্লাশি চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গুরুগ্রামে মল তৈরির একটি কনস্ট্রাকশন কোম্পানিতেও তল্লাশি চালাচ্ছে ইডি। সেটি আসলে তেজস্বী যাদবের বেনামি কোম্পানি বলে সন্দেহ করা হচ্ছে। খাতায় কলমে কোম্পানির মালিক যিনি তাঁর সন্ধান মেলেনি। ইডির অভিযোগ তিনি গা ঢাকা দিয়েছেন।

সিবিআই বুধবার সকাল ৮’টায় আরজেডির রাজ্যসভার সাংসদ অশফাক করিম এবং ফৈয়াজ আহমেদের বাড়িতে হানা দেয়। লালুপ্রসাদের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত বিধান পরিষদ সদস্য সুনীল সিংহের বাড়িতেও অভিযান শুরু হয়েছে। তিনি আরজেডির কোষাধক্ষ্য। তাঁর অভিযোগ, এদিন সকালে সিবিআই আধিকারিকরা বাড়িতে ঢুকে তাঁকে ঘর থেকে বের করে দিয়েছে।

Related Posts

Leave a Reply