May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

নারী নির্যাতনের ‘নতুন পালক’ যোগী রাজ্যের মাথায় 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
হিলাদের উপর অত্যাচার বৃদ্ধির হারে শীর্ষে অসম। খুন, নারীদের উপর অত্যাচার তো রয়েছেই তার সঙ্গে প্রবীণ নাগরিকদের জন্যও সব থেকে বিপজ্জনক রাজ্য মধ্যপ্রদেশ। তবে সবাইকে পেছনে ফেলে উত্তরপ্রদেশের মুকুটে জুড়ল নতুন ‘পালক’। খুন, নারীদের উপর অত্যাচারে দেশে সবার আগে যোগী আদিত্যনাথের রাজ্য।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো তথা এনসিআরবি-র রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে দেশে মোট ২৯,২৭২টি খুনের মামলা দায়ের হয়েছে। যার মধ্যে উত্তরপ্রদেশেই দায়ের হয়েছে ৩,৭১৭টি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে বিহার (২,৭৯৯) ও মহারাষ্ট্র (২,৩৩০)। গত এক বছরে দেশে বেড়েছে মহিলাদের উপর অত্যাচার বৃদ্ধির হার। গত বছর প্রতি এক লক্ষ জনসংখ্যার নিরিখে যা ছিল ৫৬.৫, ২০২১ সালে তা বেড়ে হয়েছে ৬৪.৫। অসমের ক্ষেত্রে যা ১৬৮.৩। গত এক বছরে দেশজুড়ে যত ধর্ষণের মামলা দায়ের হয়েছে, তার মধ্যে প্রথম তিনে দু’টিই ছুটছে ডাবল ইঞ্জিনে। তালিকার শীর্ষে কংগ্রেস শাসিত রাজস্থান (৬,৩৩৭) থাকলেও পরের দু’টি স্থানে মধ্যপ্রদেশ (২,৯৪৭) ও উত্তরপ্রদেশ (২,৮৪৫)।

প্রবীণ নাগরিকরা দেশের যে রাজ্যে সব থেকে বেশি অসুরক্ষিত, সেখানেও ডবল ইঞ্জিনের সরকার। শিবরাজ সিং চৌহানের রাজ্যে বসবাসকারী প্রতি এক লক্ষ ষাটোর্ধ্বের বিরুদ্ধে অপরাধের হার ৯২.৩। যা জাতীয় হার (২৫.১)-এর প্রায় চার গুণ। দ্বিতীয় স্থানে কংগ্রেস শাসিত ছত্তিশগড় (৭০)। তৃতীয় স্থানে ফের ডবল ইঞ্জিনের হিমাচল প্রদেশ (৫৯.৬)। উল্লেখ্য, এর আগে চলতি বছরের বাজেট অধিবেশনেও কেন্দ্র স্বীকার করেছিল ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত নারী ও শিশুদের উপর অত্যাচারের শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ।

Related Posts

Leave a Reply