May 7, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

স্বামীকে জানিয়ে বিবাহ বহির্ভূত সম্পর্ক দাম্পত্যে সুখের চাবিকাঠি, দাবি বিশেষজ্ঞদের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

খনও এই কথাটা শুনেছেন ‘এথিক্যাল নন মনোগ্যামি’ বা একবিবাহ না মানার নৈতিক অধিকার। অর্থাৎ একাকিত্ব বা একঘেয়েমি দূর করতে, বিয়ে না ভেঙেই বিবাহবহির্ভূত এক বা একাধিক সম্পর্ক তৈরি করা। এদেশে একথা শুনতে বেশ ভারি ভারি বলে মনে হলেও বিদেশে কিন্তু এর প্রচলন শুরু হয়েছে। আর এই নৈতিক বিবাহ বহির্ভূত সম্পর্কের জন্য রয়েছে ডেটিং সাইট। যা চলছে রমরমিয়ে।

পুরুষেরা বিবাহ বজায় রেখে বিয়ের বাইরে মহিলাদের সঙ্গে সম্পর্ক তৈরি করে এতো আখছাড়ই হয়ে থাকে। এতে নতুন কিছু নেই। মহিলারাও করে। তবে নতুনত্ব হল, মহিলারা এখনও আরও বেশিভাবে খোলাখুলি এব্যাপারে এগিয়ে আসছে। আর এই ধরনের সম্পর্ক স্থাপনের জন্য তৈরি হয়েছে নন মনোগামি ডেটিং সাইটও।

এমনই একটি সাইট হল ‘ওপেন মাইন্ডেড’। এই সাইটটি হল আসলে নতুনধরণের জীবনযাত্রায় ডেটিং সাইট। যেখানে দম্পতির প্রেম-ভালবাসা অটুট থাকবে, তবে অন্য কারোর সঙ্গে। আসলে অনেকেই আছেন যারা অনুভব করেছেন, একই ব্যক্তির সঙ্গে সারাজীবন ধরে একই সুখ পাওয়া যায় না। এবং একজন মানুষ হিসাবে তাদের সেই সুখ পাওয়ার অধিকার রয়েছে।

শুধু ওপেন মাইন্ডেড কেন, বিদেশের বাজারে রমরমিয়ে চলছে টিনডার, অ্যাসলে ম্যাডিসন, ওকেকিউপিড-এর মতো সাইটগুলোও। অ্যাসলে ম্যাডিসন যাদের ট্যাগলাইনই হল , “লাইফ ইজ শর্টস, হ্যাভ অ্য়ান অ্যাফেয়ার”।

ওপেন মাইন্ডেড-এর এক গ্রাহক জ্যাসিকার কথায়, তাঁর প্রথম বিয়ে ভেঙেছিল স্বামীর বিবাহ বহির্ভূত সম্পর্কের জেরে। স্বামী বাড়ি ফিরলেই জামায় লিপস্টিকের দাগ, ফোনে সারাক্ষম ম্যাসেজে আমার জীবন অতিষ্ঠ হয়ে উঠেছিল।

তাই জ্যাসিকা চায়নি দ্বিতীয় স্বামীকে ঠকাতে। তাই একদিন সে নিজেই স্বামীর কাছে এই নৈতিক বিবাহবহির্ভূত সম্পর্কের প্রস্তাব রাখে। বলে, তাঁরা একসঙ্গে থাকবে, ঘুরতে যাবে, যৌন মিলনও হবে তাঁদের শুধু তাদের জীবনে অন্য কোনও সম্পর্ক তৈরি হলেও তারা মাথা ঘামাবে না।

বিভিন্ন ডেটিং সাইটে নিজের প্রোফাইল স্বামীকে দেখাম জ্যাসিকা। তাঁর ৪টি বিবাহবহির্বূত সম্পর্কের কোনও একজনের সঙ্গে ডেট করে ফেরার পর সে স্বামীকে তার ডেটের সম্পর্কে ততটাই বলবে যতটা তার বলতে ইচ্ছে হবে।

বিশেষজ্ঞদের কথায় এই ধরণের ডেটিং সাইটের ফলে স্বামী-স্ত্রীর মধ্যে বিশ্বাস ও ভালবাসা বাড়ে। সারাক্ষণ একসঙ্গে থাকতে থাকতে জীবনে একঘেয়েমী চলে আসে, স্ত্রী ও পুরুষ একে অপরের ক্ষেত্রে ঘ্যানঘ্যানে হয়ে দাঁড়ায়।

Related Posts

Leave a Reply