May 5, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

জিভে জল আনা রেসিপি কোলাম্বি রাসা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : চিংড়ি – ১০ টি (খোসা ছাড়িয়ে পিঠের কালো সুতো বের করে নিন), রসুন – ১০ কোয়া (বাটা), আদা – ১ ইঞ্চি (বাটা), কাঁচা লঙ্কা – ৫টি (বাটা), কারি পাতা – ৫টি, লাল লঙ্কাগুঁড়ো – ১ চা চামচ, হলুদ – ১/২ চা চামচ, গরম মশলা – ১ চা চামচ,  টমেটো পিউরি – ২ টেবিল চামচ, তেঁতুলের পেস্ট – ১ কাপ, নারকেল – ১ কাপ কোড়ানো, ধনেপাতা কুচি – ২ টেবিল চামচ (কুচনো), তেল – ৪ টেবিল চামচ, নুন – স্বাদ অনুযায়ী।

প্রণালী  : কাঁচালঙ্কা, আদা, রসুন একসঙ্গে বেটে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এই পেস্ট সঙ্গে নুন, লাল লঙ্কাগুড়ো, হলুদ, গরম মশলা মিশিয়ে চিংড়ি মাছ ম্যারিনেট করুন। ম্যারিনেট করা চিংড়ি ৩০ মিনিট রেখে দিন। একটি কড়াইয়ে তেল গরম করুন। এতে কারি পাতা ফোড়ন দিন। ম্যারিনেট করা চিংড়ি মাছ কড়াইতে দিয়ে দিন। ২-৩ মিনিট হাল্কা হাতে ভেজে নিন। আঁচ কম রাখবেন। খেয়াল রাখবেন চিংড়ি মাছ বেশি ভাজবেন না।

শুধু কাঁচা মাছের রং টা চলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার টমেটো পিউরি দিয়ে দিন। ভাল করে মিক্স করুন। ২-৩ মিনিট কম আঁচে রান্না করুন। এবার ২ কাপ জল দিন। ফোটার জন্য অপেক্ষা করুন। গ্রেভি ফুটে উঠলে তেঁতুলের পেস্ট দিন।
হাল্কা আঁচে ৫-৬ মিনিট রেখে দিন। সবশেষে কোড়ানো নারকেল গ্রেভিতে দিন। এক মিনিট রান্না করুন। তারপর আঁচ বন্ধ করে ধনে পাতা ছড়িয়ে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply