May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

রেলে অনলাইনে টিকিট কাটার আগেই জেনে নিন নতুন নিয়ম, নইলে কিন্তু বিপদ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রেলে অনলাইনে টিকিট কাটেন? আগামী সেপ্টেম্বর মাস থেকেই যাত্রীদের জন্য বিরাট সুবিধা আনতে চলেছে ভারতীয় রেল । রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ জানিয়েছেন, সেপ্টেম্বর থেকে প্রতি মিনিটে আড়াই লাখ টিকিট ইস্যু করা যাবে।

শুক্রবার রেলমন্ত্রী জানিয়েছেন, সেপ্টেম্বরের মধ্যেই রেলের রিজার্ভেশন সিস্টেমকে ঢেলে সাজানো হবে। যাত্রীরা যাতে আরও উন্নত পরিষেবা পান, সেদিকে নজর দেওয়ার কাজ শুরু হয়েছে। বর্তমানে প্রতি মিনিটে ২৫ হাজার টিকিট ইস্যু করা যায়, সেপ্টেম্বর থেকে সেই সংখ্যাটাই বেড়ে দাঁড়াবে আড়াই লাখে।

রেলমন্ত্রী আরও জানিয়েছেন পুরো সিস্টেমেই বদল আনা হচ্ছে। এখন প্রতি মিনিটে ৪ লাখ অনুসন্ধানের জবাব দেওয়া হয়, সেটাই বাড়িয়ে ৪০ লাখ করা হচ্ছে। শুধু তাই নয়, রেলের সুরক্ষা নীতিতে বদল আসছে।

অশ্বিনী আরও বলেছেন, ভারতের আরও ২ হাজার স্টেশনে জন সুবিধা কেন্দ্র খোলা হবে। এইসব কেন্দ্র থেকে যাত্রীরা নিজেদের প্রয়োজন মতো সমস্ত কিছু পেয়ে যাবেন। এছাড়াও ২০২৩-২৪ সালে ৭০০০ কিমি নতুন রেলওয়ে লাইন পাতা হবে। আগামী অর্থবছরে প্রতিদিন ১২ কিমি করে রেললাইন পাতার লক্ষ্য নেওয়া হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, ২০১৪ সাল থেকে এই পর্যন্ত ১০,৪৩৮টি ফ্লাইওভার আর আন্ডারপাস তৈরি করেছে ভারতীয় রেল। আগামী আর্থিক বছরে আরও ১০০০টি করা হবে।

Related Posts

Leave a Reply