April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভারতের আকাশেও বেলুন ওপড়ানোর ছক রয়েছে চিনের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বেলুন দিয়ে অন্যান্য দেশগুলির ওপর  নজর রাখছে চিন। সঙ্গে চলছে তথ্য চুরি।  এমনটাই অভিযোগ আমেরিকার । এবার জানা গেল ভারতের ওপর নাকি বেলুন ছাড়ার পরিকল্পনা ছিল চিনের । বেলুন পাঠিয়ে ভারতের নানা জায়গা থেকে তথ্য চুরি করার পরিকল্পনা ছিল বেজিংয়ের। সব মিলিয়ে ৪০টি দেশ ছিল চিনের নিশানায়। মার্কিন যুক্তরাষ্ট্রের অনুমান, তাদের সমমনস্ক দেশগুলির উপরেই বেছে বেছে নজরদারি চালানোর ছক কষছে চিন। অন্যদিকে, এই প্রসঙ্গে চিনকে কড়া বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি সাফ জানিয়েছেন, আমেরিকার সার্বভৌমত্বে হস্তক্ষেপ করলে ছেড়ে কথা বলবে না তাঁর দেশ।

কয়েকদিন আগেই আমেরিকার আকাশে দেখা যায় সাদা রঙের একটি রহস্যময় বেলুন। লাতিন আমেরিকাতেও কলম্বিয়ার আকাশে চিনা বেলুন দেখা যায়। দুই দেশের তরফেই জানানো হয়েছিল, আকাশপথে পরিবহন বা সামরিক কার্যকলাপ- কোনও ক্ষেত্রেই অসুবিধার সৃষ্টি করেছে না বেলুনটি। সমুদ্রের ধারে বেলুনটিকে গুলি করে নামায় আমেরিকা। গুপ্তচরবৃদ্ধির অভিযোগ থাকা সত্বেও কেন বেলুনটিকে আগেই ধ্বংস করা হল না, তা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে মার্কিন প্রশাসনের ভূমিকা। তবে কলম্বিয়ার আকাশসীমা থেকে নির্বিঘ্নে বেরিয়ে গিয়েছে বেলুন।

এহেন পরিস্থিতিতে সাফাই দিয়ে চিনের দাবি, হাওয়ার দাপটে দিক ভুলে আমেরিকার আকাশসীমায় ঢুকে পড়েছিল বেলুনটি। তবে গুপ্তচরবৃত্তির কারণে ইচ্ছাকৃত ভাবে এই বেলুন পাঠায়নি চিন। কিন্তু এই দাবি মানতে নারাজ আমেরিকা-সহ একাধিক দেশ। সদ্য প্রকাশিত একটি মার্কিন রিপোর্টে দাবি করা হয়েছে,ভারত-সহ ৪০টি দেশের উপর নজর রাখার পরিকল্পনা করেছে চিন। দীর্ঘদিন ধরে চিনের দক্ষিণ উপকূলে এই বেলুন পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছে। তারপরেই ভারত, জাপান, ভিয়েতনাম, তাইওয়ান,ফিলিপিন্স থেকে গুরুত্বপূর্ণ সামরিক তথ্য সংগ্রহের ছক কষছে চিন। ইতিমধ্যেই পাঁচটি মহাদেশে এই বেলুন দেখা গিয়েছে। তারপরেই ৪০টি দেশকে সতর্ক করে বার্তা দিয়েছে আমেরিকা।

Related Posts

Leave a Reply