May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular বিনোদন রোজনামচা

ধোপে টিকলো না কোর্টের নির্দেশ, ‘শাস্তি দিলেও আদিপুরুষ দেখাতে নারাজ নেপাল 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দিপুরুষ নিয়ে বিতর্ক তুঙ্গে। এই সিনেমায় নেপালের ভূমিকন্যা এবং তাঁর জন্মসূত্রের ইতিহাসকেই বিকৃত করা হয়েছে এই অভিযোগ করে নেপালে নিষিদ্ধ করা হয় আদিপুরুষ সিনেমাটিকে। যদিও কাঠমান্ডু প্রশাসনের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালত আদালত নিষেধাজ্ঞা তুলে দিলেও কাঠমান্ডুর মেয়র মাথা নত করতে নারাজ। যদিও আগেই ভারতীয় সিনেমা নিষিদ্ধ হতেই প্রযোজনা সংস্থা টি সিরিজের তরফে ক্ষমা চাওয়া হয়।

বিতর্কের সূত্রপাত ‘আদিপুরুষ’-এর এক সংলাপ নিয়ে। যেখানে দাবি করা হয়েছে- ‘সীতা ভারতের মেয়ে।’ কাঠমান্ডুর মেয়র বালেন্দ্র শাহ প্রতিবাদ করে বলেছিলেন, “জানকী সম্পর্কিত ভারতীয় সিনেমার এই তথ্য সর্বৈব মিথ্যা। ৩ দিন সময় দিচ্ছি। সিনেমার এই সংলাপ বদলানো না হলে সমস্ত ভারতীয় সিনেমা নিষিদ্ধ করে দেব।” হয়েছিলও তাই। তবে সম্প্রতি নেপালের আদালতে শাপমোচন ঘটেছে। সমস্তরকম নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়েছে। নেপালে ‘আদিপুরুষ’ প্রদর্শনের ক্ষেত্রে সবুজ সংকেত দিলেও তা মানতে নারাজ কাঠমান্ডুর মেয়র।

বালেন্দ্র শাহ সাফ জানিয়েছেন, “সিনেমার কাহিনিকারের চাটুকারি বক্তব্য, নেপাল ভারতের অধীন ছিল। এটা তো একপ্রকার অপমান। সেখানে নেপালের আদালতের তরফে আদিপুরুষ-এর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার মানে তো ওদের মন্তব্যকে সায় দেওয়া যে নেপাল আর এখানকার আদালত ওদের দলদাস ছিল! আদালতের এই রায় আমি সমর্থন করি না। আমি যে কোনও শাস্তির জন্য প্রস্তুত তবে কাঠামন্ডুতে আদিপুরুষ দেখাতে দেব না।”

প্রসঙ্গত, গতসপ্তাহেই কাঠমান্ডুর সমস্ত প্রেক্ষাগৃহে নির্দেশিকা জারি করা হয়েছিল ভারতীয় কোনও সিনেমাই যেন প্রদর্শিত না হয়। নেপালের মোট ১৭টি হল থেকে উঠে গিয়েছিল ভারতীয় ছবি। 

Related Posts

Leave a Reply