May 1, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

২৫ বেড়ে ৫০, ভারতীয় সেনায় অগ্নিবীরদের জায়গা পাকা করতে নিয়ম পরিবর্তনের পথে সরকার

[kodex_post_like_buttons]

দিল্লি, ১০ জুলাই– অগ্নিপথ প্রকল্প ঘোষণা হতেই জ্বলে উঠেছিল গোটা দেশ। সমস্ত বিরোধ উপেক্ষা করেই এক বছর আগে সেই প্রকল্প বাস্তবায়িত করে মোদি সরকার। যদিও ক্ষোভ-বিক্ষোভের মুখে সেই সময় অগ্নিবীরদের ২৫ শতাংশ ভারতীয় জানায় নিয়োগের ঘোষণা করে কেন্দ্র।

এবার ভারতীয় সশস্ত্র বাহিনীর অগ্নিপথ প্রকল্পে পরিবর্তনের পরিকল্পনা করছে সরকার। সরকারি সূত্রের খবর, ২৫ শতাংশের পরিবর্তে আগামী দিনে ভারতীয় সেনায় ৫০ শতাংশ স্থায়ী নিয়োগ হবে অগ্নিবীরদের থেকে। শুধু তাই নয়, সর্বাধিক বয়সের সীমা বৃদ্ধি করা হতে পারে। আগামী দিনে ২৩ বছরের যুবকও এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

বর্তমান নিয়ম অনুসারে, ভারতীয় সেনায় আগামী তিন বছরের জন্য সীমিত সংখ্যক নিয়োগের কথা বলা হয়েছে। মূলত বিমান চালনা, ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রনিক্সের মতো প্রযুক্তিগত ক্ষেত্রে আরও যোগ্য অগ্নিবীর চাইছে সেনাবাহিনী। সেই কারণেই অগ্নিবীরদের থেকে ৫০ শতাংশ স্থায়ী নিয়োগের কথা ভাবছে কেন্দ্র।

বর্তমানে সাড়ে সতেরো থেকে একুশ বছর বয়স পর্যন্ত প্রার্থীদেরই অগ্নিপথ প্রকল্পের অধীনে অগ্নিবীর পদের জন্য বিবেচনা করা হচ্ছে। ২০২২ সালের জুন মাসের নিয়মই এখনও বলবৎ রয়েছে। কিন্তু ভারতীয় সেনা মনে করছে, ২১ বছরের বয়সের সীমার জন্য অনেকে আবেদন করতে পারছেন না। সে জন্যই বয়সসীমা বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।

Related Posts

Leave a Reply