May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

লিসার জাদুতে দিন গুনছে  মানব-মেধার!

[kodex_post_like_buttons]

কলকতা টাইমস :

টিভিতে এক সুন্দরী মহিলা খবর পড়ছেন। সেই মহিলাই চমকে দিয়েছে গোটা দেশকে। কারণ যিনি খবর পড়ছেন তিনি আসলে মানুষ নন। দেখে বোঝার উপায় নেই। কৌতুহল তৈরি হতেই জানা গেল, ডিজিটাল যুগে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সৃষ্টি সেই অ্যাঙ্কর।

চ্যাটজিপিটি নিয়ে যখন তর্ক-বিতর্ক তুঙ্গে, তখন কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে রীতিমতো মানুষের আদলে নিউজ অ্যাঙ্কর বানিয়ে ফেললেন ইঞ্জিনিয়াররা। কম্পিউটার অ্যালগোরিদমে তৈরি এআই নিউজ অ্যাঙ্করকে দেখে বোঝার উপায় নেই যে আদতেই তিনি মানুষ নন। সবটাই কম্পিউটার অ্যালগোরিদমের জাদু। এই প্রথমবার খবর সঞ্চালনার কাজেও কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানো হল। ওড়িশা টিভির এআই সঞ্চালিকাকে দেখে রীতিমতো শোরগোল পড়ে গেছে দেশে। কানাঘুষো চলছে, খুব তাড়াতাড়ি মানব-মেধার জায়গা নিতে পারে কৃত্রিম মেধা।

রবিবার ওড়িশার প্রথম বেসরকারি  স্যাটেলাইট খবরের চ্যানেল নতুন মাইলফলক তৈরি করল। আনুষ্ঠানিক ভাবে এআই নিউজ অ্যাঙ্করকে সামনে আনা হয়। এআই অ্যাঙ্করের নাম লিসা।
নিউজ অ্যাঙ্কর লিসাকে সকলের সঙ্গে আলাপ করিয়ে দেন চ্যানেলের কর্ণধার জাগি মাঙ্গত পণ্ডা। তিনি বলেন, “একটা সময় ছিল যখন কম্পিউটার একটি আশ্চর্যজনক জিনিস ছিল। কিন্তু সময় বদলেছে এবং আজকাল মানুষ ইন্টারনেটেই বেশি সময় ব্যয় করছে। সবসময় সময়ের সঙ্গে তাল মিলিয়ে কাজ করেছে ওটিভি, সফলভাবে টেলিভিশন সাংবাদিকতায় ২৫ বছর পূর্ণ করেছে। ওড়িশার প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ সঞ্চালক আরেকটি মাইলফলক তৈরি করল।”  কর্ণধারের কথায়, লিসার অনেক ভাষায় কথা বলার ক্ষমতা রয়েছে। আপাতত, লিসা ওটিভি নেটওয়ার্কের টেলিভিশন এবং ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য শুধুমাত্র ওড়িয়া এবং ইংরেজি ভাষায় খবর বলবে। আগামী দিনে লিসাকে ওড়িয়াতে আরও দক্ষ করে তোলার চেষ্টা চলছে।

Related Posts

Leave a Reply